কাশ্মীর বিলংস টু পাকিস্তান: আফ্রিদি

কাশ্মীরের স্বাধীন থাকাই উচিত কারণ পাকিস্তান নিজের চারটি প্রদেশই সঠিকভাবে সামলাতে পারছে না। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক আফ্রিদির এই মন্তব্য দেওয়ার কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়া ও পাকিস্তানের তুমুল সমালোচনার মুখে নিজের অবস্থান পরিষ্কার করে দিয়ে বললেন, ভারতীয় মিডিয়া তার মন্তব্যের ভুল ব্যাখ্যা দাঁড় করিয়েছে।


বুধবার লন্ডনের এক অনুষ্ঠানে অধিকাংশ সংবাদমাধ্যমের ভাষ্যমতে আফ্রিদি বলেছিলেন, কাশ্মীর স্বাধীন থাকুক। এতে ক’রে সেখানে মানবতার অস্তিত্ব অন্তত থাকবে। মানুষ হত্যা বন্ধ হোক। পাকিস্তানের কাশ্মীর চাই না। নিজের চারটি প্রদেশই ঠিকঠাক সামলাতে পারছে না পাকিস্তান। সেখানে নিয়মিতভাবে মানুষ মারা যাচ্ছে। এটা সত্যিই দুঃখজনক। যেকোন মৃত্যুই দুঃখজনক।


সমালোচনার মুখে তিনি টুইট করেন, ভারতীয় মিডিয়া আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা দাঁড় করিয়েছে। আমার দেশ নিয়ে আমি অনেক প্যাশনেট। যে লড়াই কাশ্মীরে এতকাল যাবৎ চলে আসছে, তার মূল্য আমি জানি৷ যারা মারা গেছেন তাদের জীবনের মূল্য যেন কাশ্মীর পায়।


তিনি আরও লেখেন, আমার বক্তব্য অসম্পূর্ণভাবে প্রকাশ পেয়েছে। কাশ্মীর নিয়ে বিতর্ক বহুদিনের। ভারতের নির্মম দখলদারিত্বে কাশ্মীর এক যুদ্ধের ময়দান। রাষ্ট্রপুঞ্জে এ সমস্যার সমাধান হওয়া অত্যন্ত জরুরি। আমি কাশ্মীরের স্বাধীনতার লড়াইকে সমর্থন করি। কাশ্মীর বিলংস টু পাকিস্তান।  


পাকিস্তানের কাশ্মীরের প্রয়োজন নেই, এমন মন্তব্য হঠাৎ কীভাবে বদলে গিয়ে দাবি করে বসল কাশ্মীর পাকিস্তানের, তা অনেকটা আফ্রিদির বয়সের মতোই রহস্যজনক।

সূত্র: ফার্স্টপোস্ট