তাইজুল-নাইমে উদ্ধার হলো বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশ দলের দুই ম্যাচের টেস্ট সিরিজের শুরুর দিন আজ। এ ম্যাচে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট নেয় বাংলাদেশ। এদিকে চোট কাটিয়ে অধিনায়ক হিসেবেই মাঠে ফেরেন সাকিব আল হাসান।

আজ ২২ নভেম্বর সকাল সাড়ে নয়টায় শুরু হওয়া এ ম্যাচে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারের ৩য় বলেই শুন্য রানে কেমার রোচের বলে ক্যাচ আউট হন সৌম্য সরকার। এদিকে বিপদ কাটিয়ে সামলে উঠার চেষ্টা করেন আরেক ওপেনার ইমরুল কায়েস। দুই নম্বরে ব্যাট করতে আসা মুমিনুল হক শুরু থেকেই চড়াও হন ক্যারিবীয় পেসারদের উপর। দুইজনে মিলে শতকের জুটি গড়েন তারা। কিন্তু লাঞ্চ ব্রেকের আগেই দলীয় ১০৪ রানে ফিরতে হয় ইমরুলকে। সংগ্রহ করেন ৪৪ রান।

তবে মুমিনুল তাঁর সঙ্গী হারালেও কখনও মোহাম্মদ মিঠুন কিংবা সাকিব আল হাসানকে নিয়ে ঝোলায় পুরে নেন ক্যারিয়ারের অষ্টম শতক। ফেরার আগে ১৬৭ বলে তার ব্যক্তিগত সংগ্রহ ছিলো ১২০ রান।

এরপর সাকিব ফেরেন ৩৪ রানে, মিঠুন ২০, মুশফিক ৪ আর মাহমুদুল্লাহ রিয়াদ ফেরেন মাত্র ৩ রানে। কিন্তু দিনের শেষ সেশনে অল আউট হবার শঙ্কা থেকে বাংলাদেশ দলকে উদ্ধার করেন নাইম হাসান আর তাইজুল ইসলাম। দিন শেষে নাইম অপরাজিত আছেন ৬০ বলে ২৪ রানে আর তাইজুল আছেন ৫৭ বলে ৩২ রান নিয়ে। বাংলাদেশ ৩১৫ রান সংগ্রহ করে ৮ উইকেট হারিয়ে।