স্বাধীনতার পর কলকাতায় প্রথম মুসলিম মেয়র

বৃহস্পতিবার দুপুর ১ টার দিকে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করার পর কলকাতার মেয়র পদ থেকে ইস্তফা দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। তার পদত্যাগের পর এই প্রথমবারের মতো কলকাতার পৌর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম মেয়র পদে বসতে যাচ্ছেন।

স্বাধীনতার পর এই প্রথম রাজ্যের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় থেকে কলকাতার মেয়র পদে অভিষিক্ত হতে যাচ্ছে। বৃহস্পতিবার পৌর আইনে সংশোধনী এনেছে রাজ্য সরকার এবং বিধানসভায় সেই বিল উপস্থাপন করেছেন পৌর ও নগর উন্নয়ন মন্ত্রী তথা কলকাতার হবু মেয়র ফিরহাদ হাকিম।

মেয়র পদের জন্য অনেকের নামই উঠে এসেছিল। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় চেয়েছিলেন, এমন কাউকে মেয়র পদে বসানো হোক যার পূর্ব অভিজ্ঞতা রয়েছে।

তৃণমূল কংগ্রেস বলছে, মুখ্যমন্ত্রীর সেই চিন্তাভাবনা থেকেই ফিরহাদ হাকিমকে বেছে নেয়া হয়েছে। ফিরহাদ হাকিম বর্তমানে পৌর ও নগর উন্নয়ন দফতরের মন্ত্রী। একই সঙ্গে তিনি দেখেন আবাসন দফতরও। সেদিক থেকে কলকাতার মতো মেট্রোপলিটান শহরে তার কাজে সুবিধা হবে।

স্বাধীনতার পর এই প্রথম মেয়র পদে সংখ্যালঘু মুখ পাচ্ছে কলকাতা। প্রাক স্বাধীনতা পর্যায়ে আবুল কাসেম ফজলুল হক (১৯৩৫-৩৬), আব্দুর রহমান সিদ্দিকি (১৯৪০-১৯৪১), সইদ বদরুজ্জা (১৯৪৩-৪৪), সাইদ মো. উসমানের (১৯৪৬-৪৭) মতো সংখ্যালঘু নেতারা মেয়র হলেও স্বাধীনতার পর এই প্রথম সংখ্যালঘু কোনও নেতা কলকাতার মেয়র হচ্ছেন।