যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে বললেন রুহানি

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে বিশ্বের মুসলিম সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সে সাথে যুক্তরাষ্ট্রকে অপরাধী হিসেবে উল্লেখ করে তাদের জন্য লাল গালিচা সংবর্ধনা দেয়া থেকে বিরত থাকার আহ্বানও জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

হাসাম রুহানি

শনিবার তেহরানে একটি আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দিয়েছেন রুহানি। এতে তিনি বলেন, আমেরিকা নেতৃত্বাধীন পশ্চিমাদের কাছে মাথা নত করা হলে সেটি হবে আমাদের ধর্মের সঙ্গে এবং এই অঞ্চলের আগামী প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা।

এ সময় তিনি আরব উপসাগরীয় অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব ও অন্যান্য দেশের প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, ‘অপরাধীদের জন্য লাল গালিচা সংবর্ধনা অথবা অবিচারের বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান, আমাদের নবী (সা.), কোরআন ও ইসলামের প্রতি অবিচল বিশ্বাসের যেকোনো একটি বেছে নিতে হবে আমাদের।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির আরবের সাম্প্রতিক একটি চুক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা সন্ত্রাসবাদ, আগ্রাসনের বিরুদ্ধে সৌদি জনগণের স্বার্থ সুরক্ষায় প্রস্তুত এবং এটা করার জন্য আমরা ৪৫০ বিলিয়ন ডলার চাই না।’

উলেখ্য, ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। কিন্তু ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর গত মে মাসে তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।