অনেকে চেয়েছে, পেয়েছে মাত্র ৬ জন!

[su_heading size=”20″ margin=”30″]অনেক তারকা নৌকা প্রতীকে নির্বাচন করতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। গত কয়েক মাস ধরে নানা জল্পনা কল্পনা শোনা যাচ্ছিল তাদের নিয়ে। ফেইসবুক থেকে গণমাধ্যম সব জায়গায় ছিল তাদের নিয়ে আলোচনা। ক্রীড়া থেকে চলচ্চিত্র, অভিনেতা থেকে গায়ক সব স্তরের তারকার ভিড় জমেছিল আওয়ামী লীগ অফিসে।  [/su_heading]

গতকাল রবিবার (২৫ নভেম্বর) আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন প্রাপ্তদের কাছে চিঠি দেওয়া হয়েছে। মনোনয়ন চিঠি পেয়েছে ৬ জন তারকা। তারা হলেন জাতীয় দলের তারকা ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাবেক ফুটবল তারকা সালাম মুর্শেদী, চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক, অভিনেতা আসাদুজ্জামান নূর, কণ্ঠশিল্পী মমতাজ বেগম ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়।

দীর্ঘ দিন থেকে আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত আসাদুজ্জামান নূর। নীলফামারি-২ আসন থেকে ২০০১,২০০৮, ২০১৪ সালে নৌকা প্রতীকে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। একাদশ সংসদ নির্বাচনেও শেখ হাসিনা আস্তা রেখেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের উপর। মনোনয়ন পেয়েছেন নীলফামারী-২ আসন থেকে।
গত বছর থেকে মাশরাফির নির্বাচন করা নিয়ে নানা আলোচনা সমালোচনা শোনা যাচ্ছিল। সব জল্পনার অবসান হয় যখন তিনি আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। আওয়ামী লীগ মনোনয়ন ফরমের মূল্য ৩০ হাজার টাকা রাখলেও ফ্রিতে দিয়েছে মাশরাফিকে। নড়াইল-২ থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন তারকা ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা।

মনোনয়ন পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘জানি, বলা যত সহজ, কাজ করে দেখানো তার চেয়ে অনেক বড় চ্যালেঞ্জ। কিন্তু চ্যালেঞ্জটা নিতে আমি পিছপা হইনি। চাইলেই আমি নিজের সহজাত পরিবেশের ভেতর থাকতে পারতাম। কিন্তু আমি স্বপ্ন দেখি, আমার এলাকার মানুষ সমৃদ্ধির পথে আরেক ধাপ এগিয়ে যাক। আলো ছড়িয়ে পড়ুক নড়াইলবাসীর ওপর। আমি চাই সমৃদ্ধ নড়াইল। সেই পথে আমার যত কষ্টই হোক, আমি থাকবো আমার প্রিয় নড়াইলবাসীর পাশে।’

খুলনা-৪ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সাবেক ফুটবলার সালাম মুর্শেদী। ফুটবল খেলা থেকে অবসর নেওয়ার পর তিনি ব্যবসা করছেন। বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন সাবেক এই ফুটবলার।

মনোনয়ন পাওয়ার পর দলীয় কার্যালয়ের সামনে সালাম মুর্শেদী সাংবাদিকদের বলেন, ‘দল আমাদের যোগ্য মনে করে মনোনিত করেছে। আমি বিশ্বাস করি উন্নয়নের এই ধারা অব্যাহত রাখার জন্য জনগণ আবারও নৌকা প্রতীককে জয়ী করবে।’

ঢাকা-১৭ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। তিনি নিজে গাজীপুর-৫ থেকে মনোয়ন ফরম সংগ্রহ করলেও তাকে ঢাকা-১৭ আসনের জন্য মনোনিত করা হয়েছে।

মনোনয়ন পেয়েছেন কণ্ঠশিল্পি মমতাজ। তৃতীয় বারের মতো সংসদ সদস্য হওয়ার জন্য মনোনয়ন পেয়েছেন মমতাজ বেগম। মানিকগঞ্জ-২ থেকে তাকে মনোনয়ন দেওয়া হয়েছে। এর আগে ২০০৮ সালে প্রথমে সংরক্ষিত আসনে এবং দ্বিতীয় বার ২০১৪ সালের নির্বাচনে এমপি হয়েছিলেন মমতাজ বেগম।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয় রবিবার দুপুরে আওয়ামী লীগের দলীয় কার্যালয় মনোনয়নের চিঠি নেন।

এদিকে সাবেক তারকা ফুটবলার এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় নেত্রকোনা-২ আসনে মনোনয়ন পাননি। তার আসনে মনোনয়ন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খানকে। আওয়ামী লীগ থেকে আরও মনোনয়ন ফরম কিনেছেন তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, চিত্রনায়ক শাকিল খান, খলনায়ক মনোয়ার হোসেন ডিপজল, অভিনেত্রী রোকেয়া প্রাচী, অভিনেত্রী শমী কায়সার, অভিনেতা সিদ্দিকুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিক ও গীতিকার সুজন হাজং।