কক্সবাজার ৪ টি আসনে কারা পেলেন বিএনপি আওয়ামী লীগের মনোনয়ন?

[su_heading size=”20″ margin=”30″]বিএনপির মনোনয়ন চূড়ান্ত করেছে। গতকাল সোমবার (২৬ নভেম্বর) গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয় থেকে মনোনীতদের  চিঠি প্রদান করেছে। এর আগে বরিবার (২৫ নভেম্বর) আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের চিঠি দেওয়া হয়।  [/su_heading]

বাংলাদেশের সর্ব দক্ষিণের জেলা কক্সবাজারে তিনটি আসনে বিএনপির প্রার্থীদের মনোনয়ন ঘোষণা করলেও কক্সবাজার দুই আসনে কোন প্রার্থীকে চিঠি দেওয়া হয়নি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ্উদ্দিন আহমদের স্ত্রী হাসিনা আহমেদকে (কক্সবাজার-১) আসনে মনোনয়ন দেওয়া হয়। বিএনপির ঘোষিত অধিকাংশ আসনে একাধিক প্রার্থী থাকলেও চকরিয়া ও পেকুয়া আসনে শুধু মাত্র একজনকে মনোনয়ন দেওয়া হয়। ২০০৮ সালে তিনি কক্সবাজার-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। চকরিয়া-পেকুয়া আসনে প্রথম বারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম। এছাড়া ২০১৪ সালে জাতীয় পার্টির প্রার্থী হাজী ইলিয়াছ দলীয় মনোনয়ন পেয়েছে।

কক্সবাজার-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছে বর্তমান সংসদ সদস্য আশিকুল্লা রফিক। বিএনপি থেকে কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। মহেশখালী-কুতুবদিয়া আসনে ২০০৮ সালের নির্বাচনে জামায়েত থেকে হামিদুর রহমান আজাদ নির্বাচন করে সংসদ সদস্য হয়েছিলেন। একাদশ সংসদ নির্বাচনেও বিএনপি এই আসনটি জামায়েতকে ছেড়ে দিতে পারে বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়া যাচ্ছে।

কক্সবাজার-৩ আসনে লুৎফর রহমান কাজলকে ধানের শীষের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। কক্সবাজার সদর এবং রামু নিয়ে কক্সবাজার- ৩ আসন গঠিত। এই আসনে নৌকা প্রতীকে নির্বাচন করছে সাইমুন সরওয়ার কমল।

কক্সবাজার- ৪ আসনটি উখিয়া এবং টেকনাফ উপজেলা নিয়ে গঠিত। এই আসনে গত দুই বারের সংসদ সদস্য ছিলেন আব্দুর রহমান বদি। এই বারে বদির পরিবর্তে বদির স্ত্রী শাহিনা আক্তার চৌধুরীকে নৌকা প্রতীক দেওয়া হয়েছে। কক্সবাজার জেলা বিএনপি’র সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরীকে বিএনপির মনোনয়ন দেওয়া হয়। শাহজাহান চৌধুরী ছাড়া মো. সালাহ্উদ্দিনকে বিএনপির বিকল্প প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।