কিছু মনোনয়ন বাতিল এবং পেছনের গল্প!

[su_heading size=”18″ margin=”30″]একাদশ সংসদ নির্বাচনের মনোনয়ন যাছাই বাছাই হয়েছে। ৭৮৬ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে সারাদেশে। যাদের মনোনয়ন বাতিল হয়েছে তারা আগামি তিনদিনের মধ্যে আপিল করতে পারবেন। ৯ ডিসেম্বর চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করবে রিটার্নিং অফিসার।যেসব আলোচিত প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে সেগুলো নিচে তুলে ধরা হলো।[/su_heading]

শরীয়তপুর-১ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সরদার এ কে এম নাসিরউদ্দিন কালুর ১৯৮৮ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত ১হাজার ৮১৫ টাকা টেলিফোন বিল বকেয়া থাকায় মনোনয়নপত্র বাতিল করেছে শরীয়তপুরের রিটার্নিং কর্মকর্তা কাজী আবু তাহের।

জামালপুর-৪ আসনে আয়-ব্যয়ের উৎস ও হলফনামায় স্বাক্ষর না থাকায় জাতীয় পার্টির বর্তমান সাংসদ মামুনুর রশিদ জোয়ার্দ্দারের মনোনয়ন বাতিল করা হয়।

জামালপুর-৪ আসনে সরিষাবাড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠানো হলেও তা যথাযথ না হওয়ায় বিএনপির ফরিদুল কবির তালুকদার শামীমের মনোনয়ন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা আহমেদ কবির।

পটুয়াখালী-১(সদর-মির্জাগঞ্জ-দুমকী): ঋণ খেলাপি হওয়ায় পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়েছে।

পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা)  আসনে স্বাক্ষর না থাকায় আলোচিত সাবেক সংসদ সদস্য সদ্য বিএনপিতে যোগ দেওয়া গোলাম মাওলা রনির মনোনয়ন বাতিল করেছে জেলা রিটার্নিং অফিসার।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদি-পাকুন্দিয়া) আসনে বিএনপি মনোনীত প্রার্থী মেজর (অব.) মো. আখতারুজ্জামান রঞ্জন। ব্যাংকে ঋণ খেলাপির অভিযোগে তাঁর মনোনয়ন বাতিল করা হয় বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী।

টাঙ্গাইল ৪ ও ৮ আসনের কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ঋণ খেলাপের অভিযোগে।

হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে গণফোরামের প্রার্থী ড. রেজা কিবরিয়ার প্রার্থীতা বাতিল করা হয়েছে। সিটি ব্যাংক ইস্যুকৃত একটি ক্রেডিট কার্ডের প্রায় সাড়ে পাঁচ হাজার টাকা বকেয়া বিল পরিশোধ না করায় মনোনয়নপত্র বাতিল করা হয় রেজা কিবরিয়ার।

বগুড়া-৪ আসনে মনোনয়ন বাতিল হয়েছে আলোচিত হিরু আলমের। মনোনয়ন পত্রের সাথে জমা দেওয়া স্বাক্ষর ভুয়া হওয়ায় তাঁর মনোনয়ন বাতিল করা হয়।

কুড়িগ্রাম-৪ আসন (রাজিবপুর,রৌমারী ও চিলমারী উপজেলা) মোট ভোটারের ন্যূনতম ১% ভোটারের স্বাক্ষর না থাকায় বাতিল হয়েছে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ফেনী ১, বগুড়া ৬, বগুড়া ৭ আসনে বাতিল হয়েছে খালেদা জিয়ার প্রার্থিতা। দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ায় খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়।

বিএনপি নেতা এম মোর্শেদ খান চট্টগ্রামের বোয়ালখালী আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করেছে রিটার্নিং অফিসার।