মেসি-রোনালদোর কফিনে শেষ পেরেক ঠুকে ব্যালন মদ্রিচের

দশ বছর ধরে ফুটবল বিশ্ব বিস্ময় নিয়ে উপভোগ করলো মেসি-রোনালদোর যুগ। আর এই কফিনে শেষ পেরেকটা ঠুকে দিল ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। ব্যালন ডি’অর পুরষ্কার জিতে নিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে টপকে।

২০০৮ থেকে ২০১৮, এই দশ বছর সমান পাঁচবার করে ব্যালন ডি’অর জিতেছিলেন মেসি ও রোনালদো। যদিও ফুটবল বিশ্ব ভেবেছিল হয়তো আরও দুই বছর ব্যালন ঘুরবে এ দু’ মহারথীর হাতে। তবে এই ধারণাকে মিথ্যে প্রমাণিত করে দিল রিয়াল মাদ্রিদের ৩৩ বছর বয়সী মিডফিল্ডার লুকা মদ্রিচ।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিসে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের বর্ষসেরা খেলোয়াড়ের ব্যালন ডি’অর জয়ী হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় মদ্রিচ ছাড়া বাকি দুইজন হলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ফ্রেঞ্চ তারকা অ্যান্তনিও গ্রিজম্যান।

উল্লেখ্য, গত আগস্টে রোনালদো ও মোহাম্মদ সালাহকে হারিয়ে উয়েফার বর্ষসেরা এবং পরের মাসে একই দুইজনকে হারিয়ে জিতেছিলেন ফিফা বেস্ট এর পুরষ্কার। এবার জিতলেন বছরের শেষ পুরষ্কার ব্যালন ডি’অর।

সেরা তিনে জায়গা না পাওয়া লিওনেল মেসি হয়েছেন পঞ্চম। মেসির চেয়েও এগিয়ে ছিলেন ফ্রান্সের তরুণ তারকা কাইলিয়ান এমবাপে। ব্রাজিলের তারকা নেইমার হয়েছেন ১২তম।