বছরের প্রথম আইপিও শুরু (৬ই জানুয়ারী) হচ্ছে এসকোয়্যার নিট কম্পোজিট দিয়ে

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে আইপিও শুরু করতে যাচ্ছে এসকোয়্যার নিট কম্পোজিট লিমিটেড । ২০১৯ সালের শুরুতেই ৬ জানুয়ারি থেকে শুরু হয়ে এই প্রক্রিয়া চলবে ২০ জানুয়ারি ২০১৯ পর্যন্ত ।

এর আগে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন (Bangladesh Security and Exchange Commission) ২৭ সেপ্টেম্বর ২০১৮ তে তাদের ৬৫৮ তম সভায় নতুন আইপিও অনুমোদন দেয় এস্কয়ার গ্রুপের (Esquire Group) এস্কয়ার নীট কম্পোজিটকে (Esquire Knit Composite) । মূলত বুক বিল্ডিং পদ্ধতিতে অনুমোদন পেয়ে এস্কয়ার নীট কম্পোজিটের আইপিওর জন্য মূল্য নির্ধারিত হয়েছে ৪৫ টাকা প্রতি শেয়ার । নিলামের মাধ্যমে ১০ টাকা অবহিত মূল্যের শেয়ারের কাট অফ প্রাইস ছিলো ৪৫ টাকা । উক্ত মূল্য শুধুমাত্র প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য নির্ধারিত এবং সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ কমে ৪০ টাকা দরে শেয়ার বিক্রি করবে এস্কয়ার নীট কম্পোজিট ।

Photo credit – lankabd

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ শেয়ার ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩২টি শেয়ার টি এবং সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ার বরাদ্দ রয়েছে ১ কোটি ৪ লাখ ৬২ হাজার ৫০১টি শেয়ার ।

জুন ২০১৭ অর্থ বছরের হিসেবে এস্কয়ার নীটের শেয়ার প্রতি আয় তথা ইপিএস (EPS) ২ টাকা ৫২ পয়সা এবং উক্ত বছরে সম্পদ পুনর্মূল্যায়িত হয়ে এনএভি (NAV) হয়েছে ৪৫ টাকা ৮৩ পয়সা এবং পুনর্মূল্যায়ন ছাড়া দাঁড়ায় ২৫ টাকা ৯৬ পয়সা ।

Photo credit – esquireknit

বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর আগে ২৩ জানুয়ারী ২০১৮ তে এস্কয়ার নীট কম্পোজিটকে বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে বিডিং এর অনুমোদন দেয় । এবং এস্কয়ার নীট ৯ই জুলাই ২০১৮ থেকে ১২ই জুলাই ২০১৮ বিডিং সময় পায় । এবং সর্বমোট ৫০৮ জন প্রাতিষ্টানিক বিনিয়োগকারী বিডিং এ অংশগ্রহণ করে । নিলামে সর্বোচ্চ দর উঠে ৫৩ টাকা এবং সর্বনিম্ন দর উঠে ১৫ টাকা ।

এস্কয়ার নীট কম্পোজিটের যে কোন বিস্তারিত ইনফোরমেশন পেতে পারেন তাদের ওয়েব সাইটে । তাদের ওয়েব সাইটের ঠিকানা – http://esquireknit.com । তাদের কর্পোরেট অফিস এর ঠিকানাও দিয়ে দেওয়া হলো – Ideal Trade Centre, 102, Shaheed Tajuddin Ahmed Sarani, Tejgaon I/A, Dhaka-1208. Bangladesh.