তারুণ্যের শিল্পী মিনার রহমানের অজানা কথা । সন্দেশ২৪ ডট কম

মিনার রহমানের অজানা তথ্য
গানে মত্ত শিল্পী মিনার রহমান। ছবি: সংগৃহীত

সদ্য এসএসসি পরীক্ষা শেষ করা একজন কিশোরের গানের এ্যালবাম বের হয়েছে। কেউ শুনলে হয়ত বলবে এটা পাগলামী। কিন্তু না এটা পাগলামী ছিল না। শিল্পী মিনার রহমানের প্রথম ক্যাসেট ডানপিটে শ্রুতাদের মন জয় করে নেয়। ১৩ টি গান নিয়ে ২০০৮ সালে প্রথম এ্যালবাম বাজিমাত করে শিল্পী খেতাব জিতে নেন মিনার রহমান। এ অ্যালবামের সাদা, বন্ধু, জানি গান তিনটি বেশ জনপ্রিয়তা পায় ।

২০১১ সালের ২৬ এপ্রিল প্রকাশিত হয় মিনারের দ্বিতীয় একক এ্যালবাম। শিল্পী তাহসানের সংগীতায়োজনে অগ্নিবীণার ব্যানারের আড়ি প্রকাশিত হয়। এ এ্যালবামের  আড়ি, আরও একটু দূরে, নীল গানগুলো জনপ্রিয় হয়। আড়ি এ্যালবামে একটি গানে মিনারের সাথে তাহসান কণ্ঠ দেন।

দি হিট অ্যালবাম -৪  নামের একটি এ্যালবামে একটি গান করেন মিনার রহমান। তার আগে  ফুয়াদ ও তৌসিফ এর পরিচালনায় দি হিট এ্যালবাম -২ তে মিনারের একটি গান প্রকাশিত হয়। ২০১৫ সালে প্রকাশিত হয় মিনারের তৃতীয় একক এ্যালবাম আহারে

এ্যালবাম ছাড়াও নাটক ও টেলিফিল্মের জন্যে গান গেয়েছেন মিনার রহমান।  এফএনএফ  এই সময়ে সেই সব মানুষেরা’, শিহাব শাহীনের টেলিফিল্ম নীল পরী নীলাঞ্জনা’ ও নীল প্রজাপতি, শাফায়েত মনসুর রানার নাটক ক্লিক ক্লিক  ও রিভিশন’ এবং তানিম রহমান অংশুর টেলিফিল্ম ইম্পসিবল ৫ ও লাইফ অ্যাণ্ড ফিওনা তে গান করেন তিনি। রেদওয়ান রনির আইসক্রিম চলচ্চিত্রে পথ শিরোনামে গান করেন মিনার রহমান।

মিনার রহমান
শিল্পী মিনার রহমান। ছবি: সংগৃহীত

হাল আমলের জনপ্রিয় এই শিল্পীর শুরুটা হয় কার্টুন দিয়ে। ছোটবেলা থেকেই মিনার ছবি আঁকেন। কার্টুনিস্ট হিসেবে ২০০৭ সালে কাজ শুরু করেন কার্টুন ভিত্তিক ম্যাগাজিন উন্মাদ-এ। প্রথম আলোর কার্টুন ভিত্তিক ক্রোড়পত্র রস+আলোতে কার্টুন এঁকেছেন মিনার। ২০১৩ সালে প্রকাশিত হয় মিনার রহমানের প্রথম বই। গাবলু নামের এই বইটি একটি কমিকস বুক। গাবলু নিয়ে আরও কাজ করার ইচ্ছা পোষণ করেন এ-শিল্পী।

বাংলাদেশের তরুণ সংগীতশিল্পী, সুরকার, গীতিকার এবং কার্টুনিস্ট  মিনার রহমান জন্ম গ্রহণ করেন চট্টগ্রামে। ৫ বোনের এক ভাই মিনারের বাবা মোহাম্মদ আজহারুল ইসলাম এবং মা নীলুফা ইয়াসমিন। ছোটবেলা কাটিয়েছেন চট্টগ্রামে। বর্তমানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে গণমাধ্যমের উপর স্নাতক করে বিঙ্গাপন সংস্থার সাথে যুক্ত আছেন।

বাংলা কার্টুন
শিল্পী মিনার রহমানের আঁকা কার্টুন