গিনেস বুকে অবাক করা ৫টি রেকর্ড

 মানুষ বড় বিচিত্র। দুনিয়ার কোন-না-কোন জায়গায় করে যাচ্ছে নতুন এবং অদ্ভুত সব কাণ্ড। যা অন্য কারো পক্ষে করা কঠিন হয়ে পড়ে। মানুষের শখ, খেয়াল-খুশি এই সব কাজ করতে উৎসাহিত করছে। যারা শোনছে বা দেখছে তাদের অবাক হওয়া ছাড়া কোন উপায় থাকে না। এই সব কাজ ঠাঁই পায়  গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। ধারাবাহিক সে রকম কিছু রেকর্ড আপনাদের জানাব আজকে।

০১. দীর্ঘ সময় কাত করে অটো চালানো
কাত করে অটো চালাচ্ছেন ভারতের জগদীশ
কাত করে অটো চালাচ্ছেন ভারতের জগদীশ। ছবি: ইন্টারনেট

নিরাপদে গন্তব্যে যাওয়ার জন্যে আমরা অনেকে অটো ব্যবহার করি। তিন চাকার এই গাড়ি সঠিক ভাবে চালানো একজন ড্রাইভারের কাজ। ভারতের চেন্নায়ের তামিল নাড়ুর অটো ড্রাইভার জগদীশ তিন চাকার অটো দুই চাকায় চালিয়ে করেছে রেকর্ড। ৮০ কিলোমিটার বেগে ২.২ কিলোমিটার পথ পাড়ি দেন জগদীশ। যা পূর্বের ভয়ংকর চালকের রেকর্ড ভেঙে নিজের নাম বসান জগদীশ।

০২. সবচেয়ে বয়স্ক বডি বিল্ডার
সবচেয়ে বয়স্ক বডি বিল্ডার জিম আরিংটন
সবচেয়ে বয়স্ক বডি বিল্ডার জিম আরিংটন। ছবি : ইন্টারনেট

সৌন্দর্য সচেতন পুরুষরা নিয়মিত ব্যায়াম করে। ব্যায়াম শরীর ও মন দুইটিই ভাল রাখে। তরুণ এবং যৌবকরা ব্যায়াম করে শরীর গঠন করবে এটাই স্বাভাবিক। তবে বৃদ্ধরাও কম যান না।  জিম আরিংটন সেই রকমই একজন। যিনি বৃদ্ধ বয়সে ব্যায়াম শুরু করেন।  শুধু ব্যায়ামই করেননি, রীতিমত বডি বিল্ডার। ৮৫ বছর ৬ দিনে বডি বিল্ডার হয়ে রেকর্ড করেন সবচেয়ে বেশি বয়সি বডি বিল্ডার হিসেবে।

০৩. কম সময়ে বেশি বার্গার

পছন্দের খাবার তালিকায় বার্গার অনেকে রাখবেন। অনেকের দিনে একটি হলেও বার্গার খাবার মেনুতে রাখতে হয়। তাই বলে তিন মিনিটে ১২ টি বার্গার হয়ত কেউ খাবেন না। জাপানের এক খাদ্য রসিক এই কাজটিই করলেন। তেকেরু কুবেইশি মাত্র তিন মিনিটে ১২ টি বার্গার সাবাড় করেছে। ৫০ গ্রাম ওজনের প্রতি বার্গারের সাথে মায়োনিস খেতেও ভুল করেননি কুবেইশি।

৪. সবচেয়ে বেশি টেডি বিয়ার
নিজের সংগৃহিত টেডি বিয়ারের সাথে ডেকোটার জ্যাকি
নিজের সংগৃহিত টেডি বিয়ারের সাথে ডেকোটার জ্যাকি। ছবি : ইন্টারনেট

মুদ্রা, ডাকটিকেট সংগ্রহ করার বাতিক হয়ত অনেকে আছে। পৃথিবীতে নানা মানুষ নানা জিনিস সংগ্রহ করছে। কেউ করছে শখে, কেউ বা আবার ভাললাগা থেকে। যুক্তরাষ্ট্রের ডেকোটার জ্যাকি মিলের সংগ্রহে আছে আট হাজার ২৫ টি টেডি বিয়ার। যা পৃথিবীতে আর কারো নেই। ২০০০ সাল থেকে এই রেকর্ড ধরে রেখেছে ডেকোটার।

৫. এক ঘণ্টায় বেশি বেলুন ফুলানো
বেলুন ফুলাচ্ছেন  হান্টার এওউইন
বেলুন ফুলাচ্ছেন  হান্টার এওউইন। ছবি : ইন্টারনেট

জন্মদিন, বিয়ে, পার্টি সব অনুষ্ঠানেই বেলুনের দরকার হয়। বেলুন ফুলানো মজার কাজ হলেও বেশি বেলুন ফুলানো কষ্টেরও বটে।  হান্টার এওউইনের কাছে এই কাজ রীতিমত পান্তা ভাত। এক ঘণ্টায় হান্টার ৯১০ টি বেলুন ফুলাতে পারেন।