যেসব মন্ত্রণালয় পেল চমকের দেখা

নতুন মন্ত্রীসভার তালিকা প্রকাশের পর থেকেই চলছে আলোচনা । মন্ত্রীসভায় এসেছে একঝাঁক নতুন মুখ । সবথেকে বড় চমক দেখা গেছে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত পাঁচ মন্ত্রণালয়ে । প্রভাবশালী নেতাদের  পরিবর্তে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ে এসেছে সম্পূর্ণ নতুন মুখ। সর্বাধিক আলোচনায় থাকা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আ হ ম মোস্তফা কামাল। আর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এ সময়ে আলোচিত শ্রমিক নেতা মন্নুজান সুফিয়ান।
মূলত সরকারের গুরুত্বপূর্ণ পাঁচ মন্ত্রণালয়- অর্থ, শিল্প, বাণিজ্য, পরিকল্পনা এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এ থাকছে চমক  ।
এই পাঁচ মন্ত্রণালয়ে সবচেয়ে বড় খবর, আওয়ামী লীগের হেভিওয়েট নেতা তোফায়েল আহমেদের পরিবর্তে এবার বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তৈরি পোশাক ব্যবসায়ী ও বিজিএমইএ’র সাবেক সভাপতি টিপু মুনশী। ২০০৮ সালে সংসদ নির্বাচনে জয়ী হওয়ার মাধ্যমে দীর্ঘ ২৩ বছর পর রংপুর-৪ আসন ফিরে আসে নৌকার হাতে। এরা আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছিলেন টিপু মুনশী।
প্রথম থেকেই সবচেয়ে বেশি আলোচনায় থাকা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সরকারের বিগত আমলে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আ হ ম মোস্তফা কামাল। মহাজোটের ১০ বছরে অর্থনীতিতে যে উন্নয়ন হয়েছে তার মধ্যে অন্যতম জিডিপি’র রেকর্ড ৭.৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন। যেখানে সক্রিয় অংশগ্রহণ ছিল সাবেক ক্রীড়া সংগঠক ও কুমিল্লা-৯ এবং কুমিল্লা-১০ আসন থেকে চারবার নির্বাচিত এই সাংসদের।
সরকারের আরেক প্রভাবশালী মন্ত্রী আমির হোসেন আমুর জায়গায় শিল্পমন্ত্রী হিসেবে নতুন মুখ নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের দায়িত্ব দেওয়া হয়েছে । নরসিংদী-৪ আসন থেকে নির্বাচিত এ সংসদ সদস্য এর আগে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।
এছাড়া বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়ে প্রথমবারের মতো মন্ত্রিসভায় এলেন আওয়ামী লীগের আরেক প্রবীণ রাজনীতিবিদ মিরপুর-১৫ আসনের কামাল আহমেদ মজুমদার।
এদিকে গত পাঁচবছর অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী থাকা এম এ মান্নান পেয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব আর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পেয়েছেন মন্নুজান সুফিয়ান।