স্যামস্যাং ফোনের ডিসপ্লে আর ভাঙবেই না

  মোবাইল ফোনের ডিসপ্লে হাত থেকে পড়ে ভেঙ্গে যাবার বিড়ম্বনা সবারই কম বেশি সইতে হয়েছে । যত আধুনিক ফোনই বলুন আর এক্সপেন্সিভ ফোনই বলুন এই রিস্ক থেকেই যায় । আর এক্ষেত্রে স্যামসাং মোবাইল ব্যবহারকারীদের জন্য অসাধারণ সুসংবাদ নিয়ে এল স্যামস্যাং কোম্পানী । অন্যান্য জনপ্রিয় ফোন কোম্পানীগুলো হয়ত অচিরেই স্যামস্যাং এর এই সুসংবাদকে কাজে লাগিয়ে নতুন প্রযুক্তি নিয়ে আসবে আশি করি । আসুন জেনে নেয়া যাক এই সম্পর্কে –

মূলত স্যামস্যাং ফোনের নিউজ পোর্টাল থেকে ঘোষণা করা হয়েছে এই সুসংবাদ । OLED display যেটা আনব্রেকেবল বা ভাঙবে না বলা হচ্ছে মূলত এটি পোর্টেবল তথা মোবাইল ব্যবহারকারী, মিলিটারী ডিভাইস, বিভিন্ন ধরনের গেইমিং কনসোল এবং ট্যাবলেট পিসেতে ব্যবহৃত হবে বলে স্যামস্যাং এর তরফ থেকে জানানো হয়েছে ।

Unbreakable Mobile by Samsung
Samsung এর নতুন মোবাইল ডিসপ্লে হবে এমনই। Photo Credit : news.samsung.com

অন্যান্য ডিসপ্লে মূলত পেনেলের উপর গ্লাস থাকে বিধায় ইউজারগণ ডিসপ্লে ভেঙ্গে যাবার বিড়ম্বনায় পড়েন । নতুন এই ডিসপ্লেতে প্লাস্টিক কাভার থাকে যেটা মূলত আনব্রেকেবল বা সহজে ভাঙবে না । এই নতুন প্লাস্টিক গ্লাস ভাঙবে না বলেই যে শুধু বিশেষভাবে উপযুক্ত তা নয়, এটার ওজন বেশ হালকা, এলেক্ট্রুমেগনেটিক রেডিয়েশনে সহায়ক এবং মজবুত । স্যামস্যাং ডিসপ্লের কমিউনিকেশন টিমের জেনারেল ম্যানেজার এর বক্তব্যটি বেশ –

Hojung Kim (general manager of the Communication Team, Samsung Display Company) said “The fortified plastic window is especially suitable for portable electronic devices not only because of its unbreakable characteristics, but also because of its lightweight, transmissivity and hardness, which are all very similar to glass.”.

এই OLED DISPLAY এতটাই গ্যারান্টেড যে এটি বিশ্ববিখ্যাত ইউএল ল্যবরেটোরিজ UL (Underwriters Laboratories) থেকে “রিয়েল টাইম ডিউরেবিলিটি টেস্ট” এ পাস করেছে । রিয়েল টাইম ডিউরেবিলিটি টেস্ট ইউএস সিকিউরিটি ডিফেন্স এর মিলিটারি স্ট্যান্ডার্ড (US MILITARY) গাইডলাইন অনুসরণ করে । এই ড্রপ টেস্ট করা হয় ১.২ মিটার বা ৪ ফিটের কাছাকাছি উপর থেকে স্যামস্যাং নতুন ডিসপ্লেটি মাটিতে ফেলা হবে একটানা ২৬ বার এবং ফোন ডিসপ্লেটি ভাঙতে পারবে না । তবেই এই টেস্ট পাস সার্টিফিকেট পাওয়া যাবে । এবং স্যামস্যাং এর নতুন এই ডিসপ্লে ইউএল সার্টিফিকেট পেয়েও গেছে ।

এমনকি এই ডিসপ্লে ১.৮ মিটার বা প্রায় ৬ ফিট উপর থেকেও ফেলেও ড্রপ টেস্ট করা হয়েছিল (যেটি মিলিটারি স্ট্যান্ডার্ড এর বেশি) সেটিও পাস করেছে এবং ডিসপ্লে দিব্বি কাজ করছিল এবং কোন স্ক্রেচও পড়েনি ।

এই বছরের শেষ নাগাদ বাজারে আসতে পারে এই ডিসপ্লে । প্রথম দিকে ১ লাখ এবং পরবর্তি বছর ১০ লাখ ডিসপ্লে বাজারে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে এই জায়েন্ট ফোন কোম্পানী ।

Samsung Display এর এই সংক্রান্ত একটি ইউটিউব ভিডিও শেয়ার করা হল –