বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা

হোয়াইট হাউস ৬৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়িকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করার কথা ভাবছে। নুয়ি বহুজাতিক কোম্পানি পেপসিকোর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। তার নাম প্রস্তাব করেছেন ট্রাম্প কন্যা ইভাঙ্কা। গত বছরের আগস্টে নুয়ি পেপসিকোর প্রধান নির্বাহীরে পদ থেকে ইস্তফা দেন।

সূত্র মতে, প্রেসিডেন্ট ট্রাম্পের কন্যা ও তার শীর্ষস্থানীয় উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট পদে নুয়ির নাম প্রস্তাব করেছেন। ইভাঙ্কা ট্রাম্প এক টুইটার বার্তায় নুয়িকে একজন পরামর্শক ও অনুপ্রেরনাদায়ক হিসেবে অভিহিত করেছেন।

ইন্দ্রা নুয়ি। ছবি: সংগৃহীত

এর আগে বিশ্বব্যাংকের সদ্য সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আচমকা পদত্যাগ করেন। এরপর হোয়াইট হাউসে সংস্থাটির পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে চলছিল আলোচনা। এই তালিকায় ছিল স্বয়ং ইভাঙ্কা ট্রাম্পের নাম।

গত মঙ্গলবার অবশ্য ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসছেন বলে যে গুঞ্জন শুরু হয়, তা উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউস।

ইভাঙ্কা ট্রাম্প। ছবি: সংগৃহীত

ইভাঙ্কা ট্রাম্প ছাড়াও জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন দূত নিক্কি হ্যালির নামও সংস্থাটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শোনা যায়।

যদিও বুধবার নিউ ইয়র্ক টাইমস এর সূত্র মতে জানা যায়, হোয়াইট হাউসের পছন্দের তালিকায় আছেন ইন্দ্রা নুয়ি। খোদ ইভাঙ্কা চাইছেন বিশ্বব্যাংকের প্রধানের চেয়ারে বসুক ইন্দ্রা।

বিশ্বব্যাংক। ছবি: সংগৃহীত

তবে ইন্দ্রা নুয়ি ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্ত সাদরে গ্রহণ করবেন কি না, এটা এখনও স্পষ্ট নয়।

চলতি মাসের শুরুতে দক্ষিণ কোরিয়ান জিম ইয়ং কিম বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান। জিমের পদত্যাগের পর থেকে তার স্থলাভিষিক্ত যোগ্য প্রার্থী খুঁজছে হোয়াইট হাউস ও বিশ্বব্যাংক কর্তৃপক্ষ। সাধারণত বিশ্বব্যাংকের প্রধানের পদে মার্কিন প্রেসিডেন্ট একজন প্রার্থী মনোনীত করেন।