কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা হামলায় ১১ জন নিহত

কলম্বিয়ার বোগোটায় পুলিশ ক্যাডেট প্রশিক্ষণ একাডেমিতে গাড়ি বোমা হামলায় কমপক্ষে ১১ জন নিহত ও ৬৫ জন আহত হয়েছে। বিগত ১৬ বছরের মধ্যে এ নগরীতে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।


এদিকে কলম্বিয়া সরকার এ নৃশংস ঘটনায় বৃহস্পতিবার তিনদিনের শোক ঘোষণা করেছে। খবর এএফপি’র।
প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ ‘সন্ত্রাসী কর্মকান্ড’ চালাতে ৮০ কিলোগ্রাম বিস্ফোরক ভর্তি একটি গাড়ি ব্যবহার করা হয়।
সেখানে হামলার ঘটনার পরপরই প্রেসিডেন্ট ইভান ডুক টুইটার বার্তায় বলেন, ‘কলম্বিয়ার সকল নাগরিক সন্ত্রাসবাদকে প্রত্যাখ্যান করে। আমরা একত্রে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছি।’
পরে জাতির উদ্দেশ্যে দেয়া এক বিবৃতিতে ডুক বলেন, তিনি কলম্বিয়ার সীমান্তে এবং বিভিন্ন নগরীর প্রবেশ ও বাহির পথে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, ‘এই সন্ত্রাসী হামলার মূল হোতা ও সহযোগীদের সনাক্ত করতে সার্বিক তদন্তের ব্যাপারে অগ্রাধিকার দিতে আমি আবেদন জানাচ্ছি।’
ক্যাডেটদের পদোন্নতি অনুষ্ঠান চলাকালে বোগোটার দক্ষিণে জেনারেল ফ্রান্সিসকো পলা স্যানটান্ডার অফিসার্স স্কুলে এ বোমা হামলা চালানো হয়। এতে হামলাকারী নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।
এখন পর্যন্ত এ হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।
তবে সরকারি প্রসিকিউটর নেস্টর হুমবার্তো মার্টিনেজ জানান, এ জঘন্য ঘটনার প্রধান সন্দেহভাজনের নাম হচ্ছে জোসে আলদেমার রোজাস রদ্রিগুয়েজ।
মার্টিন জানান, রোজাস রদ্রিগুয়েজ স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে একটি নিশান পেট্রোল ট্রাক নিয়ে ওই স্কুলে প্রবেশ করে। তবে এ বিস্ফোরণের ব্যাপারে তিরি আর বিস্তারিত কিছু উল্লেখ করেননি।