চোখকে বাঁচাতে যা করবেন

প্রযুক্তি নির্ভর আমাদের জীবন। মোবাইল ফোন , কম্পিউটার ছাড়া যেন আমাদের জীবন অচল এখন। মোবাইল ফোন বা কম্পিউটারের দিকে তাকিয়ে দীর্ঘ সময় পার করতে হয় আমাদের । আর তাই চোখকে ক্ষতির হাত থেকে বাঁচাতে নেওয়া উচিত বিশেষ যত্ন ।

একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকাই হোক বা ঘন ঘন মোবাইল দেখা— একটা সময়ের পর চোখে চিনচিনে ব্যথা, চোখ থেকে জল পড়া, চোখের ক্লান্তি ইত্যাদি অসুবিধা হতে শুরু করে । অকালে দৃষ্টিশক্তি কমে যাওয়ার অন্যতম কারণও চোখের এই অবিরাম কাজ করে চলা।

কিন্তু পেশাগত কারণে অনেকের পক্ষেই সাত-আট ঘণ্টা একটানা কম্পিউটার বা মোবাইল থেকে চোখ সরানো সম্ভব হয় না। কিন্তু জানেন কি, কিছু কৌশল আয়ত্তে আনলে এত ব্যস্ততার মাঝেও আপনার চোখ ভাল থাকতে পারে সহজেই। চোখের পাতা ও চোখের মণির জন্য অত্যন্ত উপকারী এমন কিছু ব্যায়াম অভ্যাস করলে সহজেই ঠেকাতে পারবেন চোখের নানা সমস্যা।

  • হাতের তালু দু’টি একসঙ্গে এনে একে অপরের সঙ্গে ঘষুন। এতে হালকা একটা উত্তাপ সৃষ্টি হয়। এ বার সেই উত্তপ্ত তালু চোখ বন্ধ করে চোখের পাতার উপর ধরে থাকুন। এই অবস্থায় আলতো চাপ দিন চোখে। দিনে কয়েকবার এমন করলে চোখ তার প্রয়োজনীয়তা উষ্ণতা পাবে। অতিরিক্ত সক্রিয় থাকার কারণে যে ক্লান্তি তৈরি হয়, সেটিও কাটবে।
  • একটানা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করলে মাঝে মাঝেই চোখের পলক ফেলুন। এমনিতে চোখের তেমন কোনও সমস্যা না থাকলে স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়াতেই ঘন ঘন চোখের পলক পড়ে। যদি একটানা চোখের পরিশ্রমের কাজ করেন, তবে এই পলক ফেলার কাজটি নিজেও চেষ্টা করে করুন। এক মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা ব্যায়ামের কাজ করে। এতে চোখ বেশি ক্ষণ শুষ্ক থাকে না।
  • ​চক্ষুবিশেষজ্ঞের মতে, ‘টি-২০’ নিয়ম মেনে চলুন চোখের ক্ষেত্রে। সেটি কেমন ? চিকিৎসকদের মতে, একটানা মোবাইল, কম্পিউটার বা ট্যাব ব্যবহারের সময় প্রতি ২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনও বস্তুতে ২০ সেকেন্ডের জন্য চোখ রাখুন। এতে চোখ আরাম পাবে। স্ক্রিন থেকে আসা আলো চোখের যে ক্ষতি করে তাকেও অনেকটা রুখে দেবে এই নিয়ম।
  • একবার ঘড়ির কাঁটার অভিমুখে। আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে। এ ভাবে দুই অভিমুখেই অন্তত চার বার চোখ ঘোরান। এই ব্যায়ামের পর কয়েক সেকেন্ড চোখ বুজে থাকুন। চোখের পেশি ভাল রাখতে সহায়তা করে এই ব্যায়াম।