InstaNovels দেবে ইনস্টাগ্রামে সম্পূর্ণ উপন্যাস পড়ার সুবিধা

InstaNovels
ইন্সট্রাগ্রাম স্টোরিজের মাধ্যমে চালু হচ্ছে সম্পূর্ণ উপন্যাস পড়ার সুবিধা

নিউইয়র্ক পাবলিক লাইব্রেরী তাদের অফিশিয়াল টুইটার পেইজ থেকে গত বুধবার ঘোষণা দিয়ে জানিয়েছেন এখন থেকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা InstaNovels প্রজেক্টের অধীন সম্পূর্ণ উপন্যাস পড়ার সুযোগ পাবেন।  আপাতত ক্ল্যাসিক উপন্যাসগুলো এই প্রজেক্টের আওতায় নিয়ে আসা হচ্ছে। এ উপলক্ষ্যে লাইব্রেরী কর্তৃপক্ষ Lewis Carroll এর Alice’s Adventure in Wonderland ইনস্টাগ্রামে প্রকাশ করেছেন। এই বইটির ইলাস্ট্রেশনের কাজ করেছেন সুপরিচিত ডিজাইনার বার্সেলোনার Magoz.  প্রজেক্টের ধারাবাহিকতায় আগামী মাসে Charlotte Perkins Gilman এর ছোটগল্পের বই The Yellow Wallpaper ও ফ্রাঞ্জ কাফকার Metamorphosis প্রকাশিত হবে।

এই প্রজেক্টের বই পড়তে গেলে ব্যবহারকারীকে নিচের ডান পার্শ্বে বৃদ্ধাঙ্গুলি কিছুক্ষণ রেখে ছেড়ে দিতে হবে। নিউইয়র্ক পাবলিক লাইব্রেরির মতে, এভাবে আঙ্গুল রেখে ছেড়ে দিলে ব্যবহারকারী একটি এনিমেশন দেখতে পাবে। এছাড়াও ইনস্টাগ্রাম নিজেও InstaNovels কে বুকশেলফ আকারে হাইলাইট করে রাখবে বলে জানানো হয়।

NYPL-Insta-Novels
এই বইগুলো প্রকাশের মাধ্যমে InstaNovels এর যাত্রা শুরু হলো ইন্সটাগ্রামে।

এ-প্রসঙ্গে নিউইয়র্ক পাবলিক লাইব্রেরী শাখার প্রধান লাইব্রেরী কর্মকর্তা ক্রিস্টোফার প্লাত বলেন,আমরা চাই মানুষ লাইব্রেরী বলতে শুধু ধূলোবালিযুক্ত বইয়ের ইটের দালানকে না বুঝুক।’

InstaNovels কে ফলো করতে চাইলে ইন্সট্রাগ্রামে  (@nypl), আরও বিস্তারিত জানতে তাদের নিজস্ব ওয়েবসাইট (nypl.org/instanovels) ফলো করতে পারবেন।