পারকী সৈকতের সেই জাহাজ নিলামে উঠছে ২ অক্টোবর

চট্টগ্রাম শহরের কাছেই অন্যতম বিনোদন কেন্দ্র পারকী সমুদ্র সৈকতে এক বছরেরও বেশি সময় ধরে আটকে আছে জাহাজ এমভি ক্রিস্টাল গোল্ড। ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে বহির্নোঙর থেকে নোঙর ছিঁড়ে পারকী সৈকতে উঠে আসে জাহাজটি। সেই থেকে এটি বেড়াতে আসা লোকজনের বিনোদনের বাড়তি অনুষজ্ঞ হলেও সৈকতের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়ায়।

দৈত্যকার জাহাজটিকে সাগরে ভাসাতে নানা উদ্যোগ নেওয়া হলেও কিছুতেই সফল হওয়া যায়নি। অবশেষে জাহাজের ক্রু-দের বকেয়া বেতনের দাবিতে দায়েরকৃত এক মামলায় উচ্চ আদালতের নির্দেশে নিলামে উঠতে যাচ্ছে জাহাজটি।

গত বছরের ৬৪ লাখ ৩৯ হাজার ৬১৭ টাকা বকেয়া বেতন না পেয়ে ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজের মাস্টার ক্যাপ্টেন মো. জাকির হোসেন ও প্রধান প্রকৌশলী ইকবাল হোসেন উচ্চ আদালতে রিট আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি জাহাজটি নিলামে বিক্রির বিজ্ঞপ্তি জারি করে উচ্চ আদালতের রেজিস্টার জেনারেল অ্যান্ড মার্শাল বিভাগ।

গত বছরের ৫ নভেম্বর থেকে জাহাজটি আটক আছে চট্টগ্রাম বন্দর সীমানায়। পারকী সৈকতে আটকে থাকা জাহাজটি আগামী ২ অক্টোবর ২টা ৩০ মিনিটে প্রকাশ্যে নিলাম হবে।

উপজেলার ২নং বারশত ইউনিয়নের চেয়ারম্যান এবং চিটাগাং বিচ ম্যানেজমেন্ট কমিটির মেম্বার মোঃ আবদুল কাইউম শাহ বলেন, জাহাজটি কর্ণফুলীর পানিতে আসা বিপুল পরিমাণ পলিমাটি আটকে দিচ্ছে। পারকি সৈকত ভরাট হয়ে যাচ্ছে। জাহাজটির মালিক পক্ষ বিপুল অংকের টাকা দেনাদার থাকায় বেশ কিছু মামলাও রয়েছে উচ্চতর আদালতে। আদালত অনুমতি দিলে দেনা পরিশোধের জন্য জাহাজটি হয়তো এখানেই কাটা হবে। ফলে পুরো এলাকায় দূষণ বিস্তার হবে ভয়াবহভাবে।

সূত্রমতে, জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সংসদ সদস্য মাহজাবিন মোরশেদের স্বামী চট্টগ্রামের ব্যবসায়ী ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার পরিবারের মালিকানাধীন ক্রিস্টাল গ্রুপ।