আইডিয়াবাজরাই ২০১৮ সালের বিশ্বের সেরা ১০ ধনী তালিকার শীর্ষে, জানতে চান ?

মূলত আইডিয়া দিয়েই সেরা ধনীদের তালিকায় জায়গা করে নিয়েছেন শীর্ষ ধনীদের অনেকে । ফেইসবুক, অ্যামাজন, আলীবাবার মত সব জনপ্রিয় প্লাটফর্ম দিয়ে বাজিমাত করে দিয়েছেন তাদের মূল আইডিয়াবাজরাই ।

জনপ্রিয় ওয়েব পোর্টাল ফোর্বস এর ভাষ্যমতে পৃথিবীতে ২,২০০ বিলিওনিয়ার রয়েছেন। এদের মধ্য থেকেই আয়ের সর্বোচ্চ পরিমাপে সেরা হয়েছেন ১০ জন। এরাই বর্তমানে বিশ্বের সেরা ধনী। এর মধ্যে ইন্টারনেট এফিলিয়েট সাইট অ্যামাজন প্রধান রয়েছেন সবার শীর্ষে। অনেকবার শীর্ষ ধনী হওয়া মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেইটস রয়েছেন দুই নাম্বারে।  আর জনপ্রিয় সোশাল মিডিয়া ফেইসবুকের সিইও মার্ক জুকারবার্গ রয়েছেন পাঁচ নাম্বারে। আসুন জেনে নেওয়া যাক বিশ্বের সেরা ১০ ধনী সম্পর্কে–  ল্যারি এলিসন 

১। জেফ বেজোস – ১৯৯৪ সালে আমেরিকার সিয়াটলের এক গ্যারেজ থেকে অ্যামাজন এর মালিক জেফ বেজোস যাত্রা শুরু করেন । বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ই-কমার্স ব্যবসায় জায়েন্ট প্রতিষ্ঠানে পরিণত হয়েছে অ্যামাজন।

JEFF BEZOS.       Photo credit – Lifehacker Australia

১৫৭.৪ বিলিয়ান ডলার সম্পদের মালিক জেফ বেজোস তাই এক নম্বরেই আছেন । বেজোস ২০১৩ সালে ২৫০ মিলিয়ান ডলারে কিনে নেন অন্যতম নামকরা প্রতিষ্ঠান দ্য ওয়াশিংটন পোস্ট । অ্যামাজন প্রথমে বই বিক্রির মাধ্যমেই শুরু করে তাদের ব্যবসা । বেজোসের মহাকাশের প্রতি তীব্র আকর্ষণ তাকে এনে দিয়েছে BLUE ORIGIN – এর মত রকেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান যা এয়ারোস্পেস তৈরির পাশাপাশি মহাকাশে ফ্লাইট সার্ভিস দিয়ে থাকে ।

২। বিল গেটস – ৯৫.১ বিলিয়ান ডলার সম্পদের মালিক বিল গেটস বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত চ্যারিট্যাবল সংস্থা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রধান ।

BILL GATES.          Photo credit – Wallpaper Cave

পল এলানের সাথে ১৯৭৫ সালে যাত্রা শুরু করা জনপ্রিয় প্রতিষ্ঠান মাইক্রোসফট এর মাধ্যমেই মূলত বিল গেটসের উত্থান । বর্তমানে বিল গেটস শুধুমাত্র মাইক্রোসফটের ১% শেয়ারের মালিক এবং এবং মাইক্রোসফটের বোর্ড মেম্বারদের একজন ।

৩। ওয়ারেন বাফেট – ৮৬ বিলিয়ান ডলার সম্পদের মালিক ওয়ারেন বাফেট খুব কম বয়স থেকেই শেয়ারে বিনিয়োগ করা শুরু করেন । মাত্র ১১ বছর বয়সে বাফেট শেয়ার কিনেন এবং ১৩ বছরেই নিজের নামে ট্যাক্স ফাইল খুলেন । তাকে সবচেয়ে সফল এবং মেধাবী বিনিয়োগকারী হিসেবে ধরা হয় ।

Warren Buffett.       Photo Credit – hdwallpaperbackgrounds

আমেরিকার রিপাবলিকান কংগ্রেসম্যান হাওয়ার্ড বাফেটের ওয়ারেন বাফেট বার্কশায়ার হ্যাথাওয়ের মালিক যার অধিনে ৬০টিরও অধিক ব্যবসায়ীক প্রতিষ্ঠান রয়েছে । ওয়ারেন বাফেট তার সম্পদের ৯৯% এর বেশি দান করে দেবার কথা ঘোষণা করেন এবং এখন পর্যন্ত তিনি প্রায় ৩২ বিলিয়ন ডলার দান করেন । ওয়ারেন বাফেট এবং বিল গেটস দুজনেই বেশ ভালো বন্ধু ।

৪। বার্নার্ড আর্নল্ট এবং তার পরিবার – ৮০.৩ বিলিয়ন ডলারের মালিক ফরাসী নাগরিক বার্নার্ড আর্নল্ট বিশ্বের সবচেয়ে বড় লাক্সারি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলভিএমএইচ (LVMH).

Bernard Arnault            Photo credit – vanityfair

যার অধীনে জনপ্রিয় সব পারফিউম ব্র্যান্ড, জুয়েলারি, ফ্যাশন, কসমেটিকস, ঘড়ি ইত্যাদি রয়েছে।

৫। মার্ক জুকারবার্গ – ৭১ বিলিয়ন সম্পদের মালিক মার্ক জুকারবার্গ জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক প্রধান। মাত্র ১৯ বছর বয়সে ২০০৪ সালে শুরু করেন ফেইসবুক এবং মূলত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের জন্যই ফেইসবুকের যাত্রা শুরু করা।

Mark Zackerberg         Photo Credit – hdwalle

পরবর্তিতে ২০১২ সালেই ফেইসবুকের ব্যবহারকারীর সংখ্যা ১ বিলিয়ন ছাড়িয়ে যায় । টাইম ম্যাগাজিন ২০১০ সালে তাকে ১০০ জন “মোস্ট ওয়েলদিয়স্ট এন্ড ইনফ্লুয়েন্সিয়েল পার্সন” হিসেবে পুরস্কার প্রদান করে।

৬। আমান্সিও ওর্তেগা – ৭০ বিলিয়ন ডলারের মালিক স্পেনের নাগরিক আমান্সিও ওর্তেগা আছেন ফোর্বস এর তালিকায় ৬ নম্বরে । জনপ্রিয় ফ্যাশন ব্র্যান্ড জারা (Zara) এর মালিক ওর্তেগা খুবই সাধারণ জীবনযাপন করতে পছন্দ করেন এবং নিজেকে প্রকাশ করতে অপছন্দ করেন ।

Amancio Ortega.           Photo Credit – Funaze

তিনি কখনোই টাই পরেন না বরং তিনি নীল ব্লেজার, সাদা শার্ট এবং গ্রে ট্রাউজার পরতে পছন্দ করেন, মজার ব্যাপার হল সেগুলো কোনটাই তার বিশ্বখ্যাত ব্র্যান্ড জারার নয় । আরো অদ্ভুত বিষয় হল, ১৯৯৯ সালের আগ পর্যন্ত তার কোন ছবি প্রকাশিত হয়নি ।

৭। কার্লোস স্লিম হেলু – ৬৭.১ বিলিয়ন ডলারের মালিক কার্লোস স্লিম হেলু মেক্সিকোর অন্যতম সেরা ধনী যিনি আছেন ৭ নম্বরে । ২০১০, ২০১১, ২০১২ এবং ২০১৩ সালে তিনিই ফোর্বসের তালিকায় সেরা ধনী হিসেবে শীর্ষে ছিলেন ।

Carlos Slim Helu.              Photo Credit – hdwallpapersfreepics

মূলত টেলিকম ব্যবসায় সাফল্য পাওয়া কার্লোস স্লিম হেলু Telmex, América Móvil, and Grupo Carso এর প্রধান । তিনি মেক্সিকো স্টক এক্সচেঞ্জের ৪০% লিস্টেড কোম্পানিরও মালিক । তাছাড়া জনপ্রিয় ম্যাগাজিন দ্যা নিউইয়র্ক টাইমস এর ১৭% শেয়ারেরও মালিক এই ধনী মেক্সিকান ।

৮। চার্লস কোচ – ৬০ বিলিয়ন ডলার সম্পদের মালিক চার্লস কোচ । রিফাইনিং হেভি অয়েলকে গ্যাসোলিনে রুপান্তর করার পদ্ধতিকে উন্নত করে তার বাবা ফ্রেড কোচ ব্যবসা শুরু করেছিলেন । বর্তমানে আমেরিকার ২য় বৃহত্তম প্রাইভেট প্রতিষ্ঠানে পরিণত হয়েছে চার্লসের কোচ ইন্ডাস্ট্রি ।

Charles Koch. Photo credit – Famouspeople

৯। ডেভিড কোচ – ৬০ বিলিয়ান ডলার সম্পদ নিয়ে চার্লস কোচের ভাই ডেভিড কোচ আছেন নয় নম্বরে । তিনি তার ভাইয়ের সাথে কোচ ইন্ডাস্ট্রির যৌথ মালিক এবং তারা পাইপলাইনের কাজ, সার উৎপাদন, ডিক্সি কাপ, টয়লেট পেপারের মত ব্যবসায় একছেটিয়া আধিপত্য বিস্তার করছে বলা যায় । ডেভিড কোচ নিউ ইয়র্ক লিংকন সেন্টার এন্ড মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যান্সার সেন্টারের একজন বড় দাতা এবং তিনি সামজিকভাবে মানব হিতৈষী হিসেবে বেশ জনপ্রিয়ও ।

David Koch.     Photo credit – alchetron

১০। ল্যারি এলিসন – ওরাকল এর মালিক ল্যারি এলিসন ৫৮.৫ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে আছে দশ নম্বরে । ২০১৬ সালে ৯.৩ বিলিয়ন ডলারে ল্যারি কিনে নেয় জনপ্রিয় সফটওয়ার ফার্ম Netsuite ।

Larry Ellison.  Photo credit – Getty Images