পাকিস্তানের পাশে থাকার ঘোষণা তুরস্ক, ওআইসির

দ্বিধাহীনভাবে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দিয়েছে এরদোগানের দেশ তুরস্ক। রেডিও পাকিস্তানের বরাতে ডন অনলাইন এ খবর দিয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরাইশির সঙ্গে এক ফোনালাপে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলুদ জাইশ আওগালু পাকিস্তানের প্রতি সহানুভুতি  জানিয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। ছবি: এএফপি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আবুধাবিতে ওআইসির আসন্ন বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বক্তব্য দেয়ার সুযোগ দেয়া হলে তার বিরোধিতা করবে তুরস্ক।

ওদিকে পাকিস্তানের ওপর ভারত গতকাল (মঙ্গলবার) যে বিমান হামলা চালিয়েছে তার নিন্দা করেছে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি। পাশাপাশি, দুপক্ষকেই ধৈর্য ধরার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ও,আই,সি বৈঠক, ছবি- রেডিও তেহরান।

টুইটার বার্তার মাধ্যমে ওআইসি বলেছে,  “এ সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য পাকিস্তানের ওপর ভারতীয় হামলার নিন্দা করেছেন মহাসচিব।” পাশাপাশি দু পক্ষকে সর্বোচ্চ ধৈর্য ধরার পারমর্শ দিয়ে ওআইসি বলেছে, হামলা অব্যাহত থাকলে ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বিপদাপন্ন হতে পারে।

ওআইসি ভারত ও পাকিস্তানকে দায়িত্বের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে আরো বলেছে, শক্তির ব্যবহার বাদ দিয়েই দু দেশকে শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করতে হবে। এছাড়া, চলমান উত্তেজনা নিরসনের জন্য ভারত ও পাকিস্তানকে সংলাপে বসার আহ্বান জানিয়েছ ওআইসি

এর আগে পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, তারা ভারতের সঙ্গে কোনো যুদ্ধে যেতে চাচ্ছেন না।