আপনার অতিরিক্ত ওজন কমাতে যে চারটি মসলা!

ওজন কমানো খুব সহজ কোনো কাজ নয়, এটা জানি আমরা সবাই। দিনের পর দিন ওজন কমানোর জন্য ব্যায়াম, খাওয়া কমানো—এসব কাজও বিরক্তিকর হয়ে পড়ে একটা সময়; বিশেষ করে এত কষ্টেও যদি ওজন না কমে!

কিছু প্রাকৃতিক উপাদান আছে, যা ব্যায়ামের পাশাপাশি গ্রহণ করলে ওজন দ্রুতই কমে যায় ও নিয়ন্ত্রণে থাকে। এসব উপাদানের মাঝে রয়েছে কিছু মসলা বা হার্ব, যা রান্নায় যোগ করলে বা পানীয় হিসেবে পান করলে ওজন কমানোর যাত্রায় উপকার পাবেন আপনি।

১) মেথি

যেকোনো ডায়েটে দারুণ এক উপাদান হতে পারে মেথি। এতে থাকা গ্যালাক্টোম্যানান উপাদানটি ক্ষুধা কম রাখে ও হজমে সহায়তা করে। মেথির উপকারিতা পেতে সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন ও সকালে খালি পেটে পান করুন।

২) জিনসেং

সম্প্রতি সারা বিশ্বেই জিনসেং জনপ্রিয়। এর চা বেশ সহজলভ্য আমাদের দেশেও। মেথির মতো জিনসেংও ক্ষুধা কম রাখে ও ওজন কমায়। কিন্তু এর পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের অভ্যাস বজায় রাখতে হবে। জিনসেংয়ের চা পান করতে পারেন বা জিনসেং রুট দিয়ে স্যুপ তৈরি করতে পারেন।

৩) পুদিনা

পুদিনা দিয়ে যেমন মজাদার পানীয় তৈরি করা যায়, তেমনি তা বিভিন্ন রান্নাতেও যোগ করা যায়। পেটের সমস্যায় পুদিনা চা পান করতে বলা হয়, কিন্তু তা ওজন কমাতেও সাহায্য করে। পুদিনা ক্ষুধা কমায়, পেটের সমস্যা কমায়, হজমে সাহায্য করে এবং মেটাবলিজম দ্রুত করে। পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন বা পুদিনা চা পান করতে পারেন।

৪) অরিগানো

ইতালিয়ান হার্ব অরিগানো ব্যবহার করা হয় পাস্তা ও পিজ্জার মতো খাবারগুলো তৈরি করতে। কিন্তু তা যে স্বাস্থ্যকর, তা কি আপনি জানেন? টাটকা অরিগানো ডাইইউরেটিক এবং অ্যাপিটাইট স্টিমুলেটর। এতে থাকে কারভাক্রল নামের একটি উপাদান, যা পেটের মেদ কমাতে পারে। এ ছাড়া পেট ফাঁপা কমাতেও কাজে আসে এই মসলাটি।

সূত্র: এনডিটিভি