বড় শাস্তির মুখেই পড়েছেন ক্রিকেটার সাব্বির – ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা

অবশেষে দীর্ঘ শাস্তির মুখেই পড়লেন ক্রিকেটার সাব্বির রহমান । শনিবার ১লা সেপ্টেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিসিপ্লেনারি কমিটির শুনানিতে অংশ নেবার পর এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হয়েছে । যদিও বোর্ড সভাপতি গত বৃহস্পতিবার সাংবাদিকদের কিছুটা আভাস দিয়েছিলেন যে, ক্রিকেটারদের শৃঙ্খলার ব্যাপারে বিসিবি কঠোর হবে । ওইদিনই ক্রিকেটার সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত এবং নাসির হোসেনকে শনিবার কমিটির সামনে দেখা করতে বলা হয়েছিল।

৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞায় সাব্বির রহমান ।

মূলত সোস্যাল মিডিয়াতে সাব্বিরের ভক্তদের সাথে অসংযত আচরণ এবং দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য এই শুনানি ডাকা হয় সব্বির রহমানকে । ডিসিপ্লিনারি কমিটি সাব্বিরকে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ মাস নিষিদ্ধের সুপারিশ করেছে ।

সাব্বিরের বিরুদ্ধে অভিযোগ নতুন নয় । বাংলাদেশ ক্রিকেট দলের জন্য এটা একদিক থেকে দুঃসংবাদ বলা চলে । তবে ক্রিকেট বোর্ডের জন্য এই বিষয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায়ও ছিল না । সেই রুবেল হোসেন থেকে শুরু, তারপর একে একে মোহাম্মদ শহীদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেনসহ এই তালিকা দীর্ঘই হচ্ছে । কিন্তু ক্রিকেটারদের মানসিকতার খুব একটা পরিবর্তন চোখে পড়ছে না বোর্ডের । বিশেষত সাব্বিরের লাগামহীন আচরণ ক্রমেই বেড়েই চলছিল । নিচে একনজরে দেখে নেওয়া যাক সাব্বিরের পূর্বেকার বিতর্কিত কর্মকাণ্ডের কিছু –

  • বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লীগ) চলাকালে হোটেলে নারী নিয়ে যাওয়া ।
  • রাতভর নারী ভক্তদের সাথে ভিডিও চ্যাট কিংবা অশালীন আচরণ ।
  • ২০১৬ সালে সাব্বিরের বিরুদ্ধে বিসিবি ১৩ লাখ টাকা জরিমানা করে অসদাচরণের জন্য ।
  • ক্রিকেটে মাঠে শৃঙ্খলা ভঙ্গের জন্য আইসিসি প্রদত্ত প্রথম ডিমেরিট পাওয়া ক্রিকেটার বাংলাদেশের সাব্বির রহমান ।
  • মাঠের বাইরে সমর্থকদের গালিগালাজ এবং মারধরের ঘটনাও ঘটান সাব্বির ।
  • ২০১৮ সালের ১লা জানুয়ারি সাব্বিরের বিরুদ্ধে নেওয়া হয় মোটামুটি বড় শাস্তির ব্যবস্থা । নিষিদ্ধ হন ঘরোয়া ক্রিকেট থেকে, পাশাপাশি ক্রিকেট বোর্ড তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেবার সাথে সাথে আর্থিক জরিমানা করে ২০ লাখ টাকা । কিন্তু সেবার আন্তর্জাতিক ক্রিকেট নিষেধাজ্ঞা ছিলো না বিধায় খেলতে পেরেছেন । অভিযোগ – মিরপুরে খেলা চলাকালীন খেলা বাদ দিয়ে এক কিশোরকে মাঠ থেকে বের হয়ে বেশ মারধর করেন তাকে কটূক্তি করার অভিযোগে ।
  • সোস্যাল মিডিয়ায় সমর্থকদের বিরুদ্ধে খারাপ আচরণ ।
  • এবং সর্বশেষ যুক্ত হলো নতুন এক অভিযোগ । তিনি নাকি ৪ বছর আগে খেলতে আসা পাকিস্তানী ক্রিকেটার শোয়েব মালিকের স্ত্রী সানিয়া মির্জাকেও নাকি বিভিন্নভাবে উত্যক্ত করেছেন তাও শোয়েব মালিকের সামনেই । এ নিয়ে মালিক অভিযোগ করেছিলেন বিসিবির কাছে । ভারতের জি-নিউজের বাংলা সংস্করণে এমনি নিউজ প্রকাশিত হয়েছে।