কোহলিদের আর্মি ক্যাপ পরা নিয়ে যা বলল আইসিসি

রাঁচিতে অনুষ্ঠিত একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় ক্রিকেটারদের আর্মি ক্যাপ পরার ক্ষেত্রে আইসিসির কাছ থেকে অনুমতি নিয়ে রেখেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

পুলওয়ামা বিস্ফোরণে মারা যাওয়া ৪৪জন জওয়ানের উদ্দেশ্যে সম্মান জানাতে সেনা টুপি পরে চলতি সিরিজের তৃতীয় ওয়ান ডে-তে খেলেছে ভারতীয় ক্রিকেট টিম। প্রয়াতদের পরিবারকে আর্থিক সাহায্যও করেছিলেন ভারতীয় ক্রিকেটাররা। যা নিয়ে পরে বিতর্ক দেখা দেয়।

আইসিসির একটি সূত্র বলেছে, ‘আইসিসির সিইও ডেভ রিচার্ডসনের কাছে বিসিসিআই অনুমতি নিয়ে রেখেছিল এ ব্যাপারে। বলা হয়েছিল, মৃত সেনাদের পরিবারের জন্য অর্থ যোগাড় করতে এবং তাঁদের উদ্দেশ্যে সম্মান জানাতে আর্মি টুপি পরে ভারতীয় ক্রিকেটাররা খেলবেন।’

আইসিসি এ ব্যাপারে অনুমতি দেওয়ার পিছনে বড় যুক্তি হল, ব্রেস্ট ক্যান্সারের ব্যাপারে সচেতনতা বাড়াতে সিডনিতে প্রতি বছর ‘পিঙ্ক টেস্ট’ খেলা হয়। এমন আরও বেশ কিছু সামাজিক উদ্যোগের সঙ্গে জুড়ে রয়েছে ক্রিকেট।

এমন নয় যে, এই প্রথম ভারতীয় ক্রিকেট টিম এই রকম চ্যারিটি অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হল। মাস কয়েক আগে অস্ট্রেলিয়া সফরের সিডনি টেস্টের সময় বিরাট কোহলি ব্যাটে গোলাপি রংয়ের স্টিকার, গোলাপি গ্রিপ, গোপালি গ্লাভস পরে ব্যাট করতে নেমেছিলেন। ক্যান্সার সচেতনতা বাড়ানোর জন্য ‘পিঙ্ক টেস্ট’এর উদ্যোগকে ছড়িয়ে দিতে।

শুধু তাই নয়, ইংল্যান্ড সফরে ওভালে পঞ্চম টেস্টের সময় প্রথম বিশ্বযুদ্ধে ভারতীয় সৈন্যদের শ্রদ্ধা জানাতে খাদির পোশাক পরে নেমেছিলেন বিরাট কোহলি ও জো রুট।

সেনা টুপি পরে রাঁচি ওয়ান ডে খেলার পর পাকিস্তান থেকে এ নিয়ে প্রতিবাদের ঢল নামে। দুই কেন্দ্রীয় মন্ত্রী সরাসরি বলেছিলেন, খেলার মঞ্চে ভারতীয় ক্রিকেটাররা রাজনীতিকে মেশানোর চেষ্টা করছেন। এ বং এ নিয়ে আইসিসি-র নজর দেওয়া উচিত বলেও দাবি তুলেছিলেন তারা। যদি পাকিস্তান ক্রিকেট বোর্ড এ নিয়ে কোনও রকম প্রতিবাদী ভূমিকা রাখার চেষ্টা করেনি।