চট্টগ্রামে কেউ আর খালি পায়ে হাঁটবেন না !

একাত্তরের বীরাঙ্গনা ও লেখক রমা চৌধুরী চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। রোববার সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি ঘটলে লাইফ সাপোর্ট দেওয়া হয় তাকে। সব চেষ্টাকে বিফল করে সোমবার (০৩ সেপ্টেম্বর) ভোর ৪টার দিকে একাত্তরের জননীখ্যাত লেখক রমা চৌধুরী আমাদের ছেড়ে চলে যান।

কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে ১৯৩৬ সালে জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। ১৯৬১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বাংলা ভাষা ও সাহিত্য থেকে রমা চৌধুরী দক্ষিণ চট্টগ্রামের প্রথম স্নাতকোত্তর নারী। কর্মজীবনে দীর্ঘদিন তিনি বিভিন্ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালে রমা চৌধুরী দুই ছেলেসহ নিজের সম্ভ্রম হারান। এসময় তার স্বামী ছিলেন ভারতে। ওই ঘটনার পর থেকেই খালি পায়ে হাঁটেন রমা চৌধুরী। মুক্তিযেদ্ধের পর সড়ক দুর্ঘটনায় মারা যান বেঁচে থাকা একমাত্র সন্তান। ’৭১ এর জননী’, ‘এক হাজার এক দিন যাপনের পদ্য’, ‘ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথ’সহ ১৯টি বই লিখে গেছেন রমা চৌধুরী।