মশলা চা খান, ওজন কমান!

স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমাতে চাইলে ক্যাফিন না, সুস্বাদু মশলা দিয়ে তৈরি এই চায়ে আস্থা রাখুন।দারুচিনি (cinnamon) এমন একটি মসলা যা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

দারুচিনি একটি চমৎকার পুষ্টি সমৃদ্ধ মশলা, যা চর্বি স্তর কমিয়ে শারীরিক নানা স্বাস্থ্যসুবিধা জোগায়।
দারুচিনিতে পলিফেনল (polyphenols) এবং প্রোঅ্যাথোসায়াডিন (proanthocyanidins) অ্যান্টিঅক্সিডেন্টসমূহ রয়েছে, যা অনাক্রম্যতা বাড়ায় এবং টিস্যুর ক্ষতি মেরামত করে।
দারুচিনি দীর্ঘক্ষণ ধরে পেট ভর্তি রাখে এবং অতিরিক্ত খাওয়ার প্রবণতা আটকায়।
এটির বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য পেট ফাঁপা এবং পেট জ্বালা কমায়।
দারুচিনি হার্টের স্বাস্থ্য এবং পাচনতন্ত্রের জন্য চমৎকার। এটি খাদ্য দ্রুত ভাঙতে সাহায্য করে, ফলে হজম করা সহজ হয়।

লেবু দারুচিনি চা 

লেবু অপরিহার্য ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসে পূর্ণ যা শরীর থেকে বিষাক্ত জীবাণুমুক্ত করে এবং পাচনতন্ত্র চলমান রাখে। এক চামচ লেবুর রস এবং এক চা চামচ দারুচিনি গুঁড়ো গরম পানিতে যোগ করুন।

দারুচিনি মধু চা

একসঙ্গে মধু এবং দারুচিনি খাওয়ার সুবিধা প্রচুর। মধু ওজন বৃদ্ধি সহ সমস্ত সাধারণ সমস্যার প্রতিকার এবং ত্বক ভালো রাখে। এক চা চামচ দারুচিনি গুঁড়োতে এক চা চামচ মধু যোগ করে চায়ে মিশিয়ে খান।

দারুচিনি- হলুদ চা

এক ইঞ্চি দারুচিনি এবং অর্ধেক চামচ হলুদ গুঁড়ো নিয়ে গরম জলে ফোটান। দু’টি মশলা অর্থাৎ দারুচিনি এবং হলুদের যৌথ বৈশিষ্ট্য এই চাকে সত্যিই পুষ্টিকর করে তোলে।

দারুচিনি এবং আদা-লবঙ্গ চা

অর্ধেক ইঞ্চি দারুচিনি, অর্ধেক ইঞ্চি আদা টুকরো এবং ২ টি লবঙ্গ নিয়ে গুঁড়িয়ে নিন। ফুটন্ত জলে তা মেশান। ছেঁকে নিয়ে এবং গরম গরম খাঁন। তেতো গন্ধ হলে বা বেশি কড়া হলে আপনি এই চায়ে মধু যোগ করতে পারেন।

দারুচিনি চা ক্যাফিন জাতীয় চায়ের দুর্দান্ত বিকল্প। দারুচিনি চর্বি কমায়, তাই বিশেষত ভুঁড়ি কমাতে চাইলে চায়ে এটি ব্যবহার করা উচিত।