সরকারের কাছে প্রত্যাশা পূরণ হলে, ভোট দেওয়ার প্রবণতা কমে যায় : ইসি সচিব

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সরকারের কাছে প্রত্যাশা পূরণ হলে, ভোট দেওয়ার প্রবণতা কমে যায়। কারণ, তখন আর সরকার পরিবর্তনের প্রয়োজন পড়ে না।

মঙ্গলবার রাজশাহী কলেজ মিলনায়তনে রাজশাহী অঞ্চলের ভোটার তালিকা হালনাগাদকরণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ইসি সচিব এ কথা বলেন।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। ফাইল ছবি।

ইসি সচিব বলেন, পৃথিবীজুড়ে মানুষের ভোট দেওয়ার প্রবণতা ক্রমেই কমে আসছে। এর অন্যতম কারণ হলো- কোনো সরকারের কাছে মানুষের যে প্রত্যাশা থাকে, সেটি যদি পূরণ হয়, তখন স্বাভাবিকভাবে মানুষের ভোট দেওয়ার আগ্রহ কমে যায়। প্রত্যাশা পূরণ না হলে সরকার পরিবর্তনের জন্য মানুষের ভোটকেন্দ্রে যাওয়ার আগ্রহ বাড়ে।

হেলালুদ্দীন আহমদ বলেন, বেলজিয়ামে ২৫ ভাগ মানুষ ভোট দেয়। আমেরিকার স্থানীয় ভোটে ৩৬ ভাগ ভোট পড়ে। ফ্রান্সে সংবিধানের বাধ্যবাধকতার কারণে শতকরা ৫০ ভাগের কম ভোট হওয়ায় প্রেসিডেন্ট নির্বাচন দুই দফায় হয়।

ইসি সচিব বলেন, নির্বাচন না হলে গণতন্ত্র মজবুত রাখা যাবে না, অব্যাহত রাখা যাবে না। আর সুষ্ঠু নির্বাচনের জন্য নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন জরুরি। আমাদের কাজ হচ্ছে একটি নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন করা। আপনারাও ভোটার হন। ভোটার হলেই যে ভোট দিতে হবে, এমন নয়। পছন্দ না হলে ভোট দিবেন না। কিন্তু ভোটার আইডি কার্ড আপনার জাতীয় পরিচয়পত্র হিসেবে বিবেচিত হবে।