ট্রাম্পের ‘ডিল অব সেঞ্চুরি’ ফিলিস্তিনের বিরুদ্ধে আমেরিকা ও ইসরাইলের যৌথ ষড়যন্ত্রের ফসল

ফিলিস্তিনের বিরুদ্ধে আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও কয়েকটি আরব দেশের যৌথ ষড়যন্ত্রের ফসল হলমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব সেঞ্চুরি’। এমনটাই বলেছেন বাহরাইনের প্রখ্যাত আলেম শেইখ ঈসা কাসেম।

বাহরাইনের প্রখ্যাত আলেম শেইখ ঈসা কাসেম। ছবি: সংগৃহীত

তিনি এক বিবৃতিতে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের স্বার্থবিরোধী এই পরিকল্পনা উত্থাপন করেন। আর এই পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব নিয়েছে কয়েকটি আরব সরকার।

বাহরাইনের এই শীর্ষ আলেম বলেন, কিন্তু বিশ্বের কোনো দেশ ও সরকারেরই ফিলিস্তিনি জাতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই। আইন ও ধর্ম-এর কোনোটিই এ ধরণের অনুমতি কাউকে দেয় নি।

‘ডিল অব সেঞ্চুরি’ নামক যে পরিকল্পনা তৈরি করা হয়েছে তা ফিলিস্তিনি লক্ষ্য-আদর্শের পরিপন্থী। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানিয়েছে, এ পরিকল্পনায় বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের ভূখণ্ড হিসেবে ঘোষণা করা হয়েছে।

এছাড়া এই পরিকল্পনায় ফিলিস্তিনি শরণার্থীদের মাতৃভূমিতে প্রত্যাবর্তনের অধিকার চিরতরে অস্বীকার করা হয়েছে এবং অবরুদ্ধ গাজা উপত্যকা ও জর্দান নদীর পশ্চিম তীরের সীমিত এলাকা নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।