জীবিত দেখা গেল উত্তর কোরিয়ান কর্মকর্তা কিম ইয়ং-চোলকে

উত্তর কোরিয়ান কর্মকর্তা কিম ইয়ং-চোল – যাকে শ্রম শিবিরে পাঠিয়ে দেয়া হয়েছে এবং হত্যা করা হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছিল – তিনি সেদেশের নেতা কিম জং উনের সাথে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন বলে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে। খবর – বিবিসি

গত শুক্রবার খবর প্রকাশিত হয়, কিম ইয়ং-চোলকে শাস্তি হিসেবে শ্রম শিবিরে পাঠানো হয়েছে। কিন্তু উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে দেখানো হয় যে তিনি একটি সঙ্গীতানুষ্ঠানে বসে আছেন। তার সাথে একই সারিতে কিম জং উন এবং অন্যান্য কর্মকর্তারা আছেন।

ছবিতে কিম ইয়ং-চোলের মুখের একাংশ তার দু-হাতে আড়াল করা, কিন্তু ওই অনুষ্ঠানে যোগ দেয়া অন্যান্য কয়েকজন তাকে সনাক্ত করেছেন।

সাবেক গুপ্তচর প্রধান কিম ইয়ং-চোলকে সেদেশের নেতা কিম জং-উনের ডান হাত বলে মানা হতো।

উত্তর কোরিয়া বিষয়ে একজন বিশেষজ্ঞ বিবিসির কাছে বলেছেন, কিম ইয়ং-চোল যে ক্ষমতাশালী কোন পদে বহাল আছেন – ছবি দেখে এটা তার কাছে বিশ্বাস্য বলেই মনে হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড্র ট্রাম্পের সাথে ভিয়েতনামে অনুষ্ঠিত সম্মেলনের প্রস্তুতির জন্য তিনি যুক্তরাষ্ট্র গিয়েছিলেন। এর পর দক্ষিণ কোরিয়ান এক পত্রিকায় অজ্ঞাত সূত্রের উদ্ধৃতি দিয়ে তার নিখোঁজ হবার খবর বেরোয় । সাথে আরো জানানো হয়, যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার সাবেক রাষ্ট্রদূত কিম হায়ক-চোলকে হত্যা করা হয়েছে।

তবে উত্তর কোরিয়ার পদচ্যুত কর্মকর্তাদের শাস্তির এসব খবর খুব একটা নির্ভরযোগ্য নয়। অতীতে নানা জনের নামে এরকম খবর বেরুনোর পরে তাদেরকে আবার জীবিত অবস্থায় দেখা গেছে।