৪৯ বছর পর প্রথম কোলে নেয়া নার্সের সঙ্গে সাক্ষাৎ করলেন রাহুল

১৯৭০ সালে প্রথম যেদিন তাঁকে কোলে তুলে নিয়েছিলেন, সে স্মৃতি মনে নেই রাহুল গান্ধীর । তবে ৪৯ বছর পর তাঁর কাছে ফিরে এলেন রাহুল গান্ধী। রাহুলের ভূমিষ্ঠ হওয়ার সময় দিল্লির হোলি ক্রস হাসপাতালে প্রসূতি সোনিয়া গান্ধীর দেখভালের দায়িত্বে ছিলেন নার্স রাজাম্মা। ৪৯ বছর পর সেই তার সঙ্গে আবারো সাক্ষাৎ হল কংগ্রেস সভাপতির। তাঁকে দেখেই জড়িয়ে ধরলেন রাহুল।

রাজাম্মা জানান, রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধীরও আগে রাহুলকে নিজের কোলে টেনে নিয়েছিলেন তিনি। তাঁর কোলে চেপেই পৃথিবীর আলো দেখেছিল গান্ধী পরিবারের নব্য সদস্য। তারপর অনেকগুলো বসন্ত কেটে গিয়েছে। রাহুলকে দূর থেকেই বড় হতে দেখেছেন রাজাম্মা। তাঁর রাজনৈতিক জীবনের চড়াই-উতরাইয়ের সব খবরও রেখেছেন। এককালের ছোট্ট ফর্সা-টুকটুকে সেই রাহুল এখন দেশের নেতা। অবশেষে তাঁর সঙ্গে দেখা করতে পারলেন রাজাম্মা।

তাঁর মুখ থেকে নিজের জন্মের কাহিনি শোনার পরই আবেগাপ্লুত হয়ে রাজাম্মাকে আলিঙ্গন করেন কংগ্রেস সভাপতি। অবসরপ্রাপ্ত নার্স জানান, অনেকদিন থেকেই রাহুলের সঙ্গে দেখা করার ইচ্ছা ছিল তাঁর। এনিয়ে অনেক কংগ্রেস নেতাকে অনুরোধও জানিয়েছিলেন তিনি। অবশেষে স্বপ্নপূরণ হল তাঁর।

লোকসভা নির্বাচনে আমেঠিতে হারলেও কেরালের ওয়ানড় থেকে বিপুল ভোটে জিতেছিলেন রাহুল গান্ধী। নিজের সংসদীয় কেন্দ্রে তিনদিনের সফরে গিয়েছেন তিনি। শনিবার ওয়ানড়ে রোড শো করেন তিনি। যেখানে ফের চেনা মেজাজেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করেন তিনি।

রাহুল বলেন, “মোদি সারা দেশে ঘৃণার বিষ ছড়িয়ে যাচ্ছেন। গোটা লোকসভা ভোটের প্রচার প্রধানমন্ত্রী ঘৃণা, হিংসা এবং বিষ ছড়িয়েছেন। আমরা তাঁর মোকাবিলা করছি। আমার দল সত্য ও ভালবাসার বার্তা দিয়েছে।”