যুদ্ধের মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধানের চিন্তা পাগলামি : ইমরান খান

ভারতের সাম্প্রতিক লোকসভা নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী নরেন্দ্র মোদিকে দু’দেশের মধ্যকার চলমান সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। 

প্রধানমন্ত্রী ইমরান খান আরও বলেন, পরমাণু শক্তিধর দু’টি দেশের মধ্যকার সমস্যা যুদ্ধের মাধ্যমে সমাধানের চিন্তা করা পাগলাম।

তিনি আরও বলেন, দু’দেশের মধ্যে প্রধান সমস্যা কাশ্মীর এবং দু’দেশের সরকার যদি আলোচনার মাধ্যমে পারস্পরিক মধ্যস্থতায় আসতে পারে, তাহলেই এর সমাধান সম্ভব।    

স্পুটনিক নিউজ এজেন্সির সাথে সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী ভারতের সাথে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান ও শান্তি প্রক্রিয়া শুরু করতে চান।

পাক প্রধানমন্ত্রী আরও বলেন, যদিও এখন পর্যন্ত এ ব্যাপারে আলোচনায় উল্লেখযোগ্য কোন সফলতা নেই তবে তিনি আশা করছেন সম্প্রতি নির্বাচনে নরেন্দ্র মোদি তার বিপুল জয়কে কাজে লাগিয়ে কাশ্মীর সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নেবেন।

তিনি বলেন, আমরা নির্বাচনের আগেই এ বিষয়ে আলোচনার চেষ্টা করেছি তবে সে সময় মোদি সরকার পাকিস্তান বিরোধী জনমতকে নির্বাচন জয়ের কৌশল হিসাবে গ্রহণ করায় তেমন কোন সুবিধা করা যায়নি।   

পাক প্রধানমন্ত্রী আরও বলেন, যেহেতু পাকিস্তানের লোকসভা নির্বাচন শেষ হয়েছে, তাই পাকিস্তান আশা করছে ভারতের সরকার কাশ্মীর সমস্যা সমাধানে পাকিস্তানের এই প্রস্তাব গ্রহণ করবে।