অ্যামাজন ওয়েব সার্ভিস (Amazon Web Service) দেবার সংবাদে ইনটেক লিমিটেডের শেয়ারের চমক

দেশীয় বাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডের চমকপ্রদ নিউজে শেয়ার বাজারে ইনটেকের শেয়ারের ব্যাপক উত্থান ছিলো গত কয়দিন । মূলত ইনটেক লিমিটেড অ্যামাজন ওয়েব সার্ভিস (Amazon Web Service) দেবার ঘোষণার কারণে এর শেয়ারের এই উল্লফন ।

ভারতীয় প্রতিষ্ঠান মিনফি টেকনোলজি (Minfy Technologies Private Limited, India) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান রেনিয়াল সিস্টেমস (Ranial Systems Inc. Somerset, USA) ইনকরপোরেশনের সঙ্গে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি রিলেটেড প্রতিষ্ঠান ইনটেকের সাম্প্রতিক চুক্তিটিই এক্ষেত্রে উল্লেখযোগ্য । ইনটিকের  অ্যামাজন ওয়েব সার্ভিস (Amazon Web Service) দেবার ক্ষেত্রে এই দুই প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করবে এবং তারা বিনিয়োগও করবে ।

ইনটেকের সাথে অ্যামাজন ওয়েব সার্ভিস নিয়ে মিনফি এবং রেনিয়েলের সাথে চুক্তির ঘোষণা

এই খবরের জন্য অব্যাহতভাবে শেয়ারের দর বাড়তে থাকে এবং একমাসের ব্যবধানে ইনটেকের শেয়ার দর ৪০ টাকা থেকে বেড়ে প্রায় ৭০ টাকা স্পর্শ করে । এক্ষেত্রে ডিএসই তাদের কাছে কোন প্রাইস সেন্সেটিভ নিউজের ডিটেইলস সম্পর্কে জানতে চায় । এক্ষেত্রে ইনটেক তাদের চুক্তির ব্যাখ্যা প্রদান করেছে।

একমাসে ইনটেকের শেয়ার দর বৃদ্ধির গ্রাফ

কোম্পানীর পক্ষ থেকে বলা হয়েছে – মিনফি টেকনোলজি (Minfy Technologies Private Limited, India) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান রেনিয়াল সিস্টেমস (Ranial Systems Inc. Somerset, USA) দুই প্রতিষ্ঠানই ৪ কোটি টাকা করে মোট ৮ কোটি টাকা বিনিয়োগ করবে । চুক্তি অনুযায়ী প্রথম বছর বিনিয়োগ হবে ১০ কোটি টাকা এবং তার ৭ শতাংশের অর্ধেক তথা ৩৫ লাখ টাকা মুনাফা হিসেবে ইনটেক পাবে । বার্ষিক প্রবৃদ্ধি ২য় বছর ৮০% এবং ৩য় বছর ১০০% প্রবৃদ্ধি হবে ।

ভারতীয় প্রতিষ্ঠান মিনফি টেকনোলজি (Minfy Technologies Private Limited, India) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান রেনিয়াল সিস্টেমস (Ranial Systems Inc. Somerset, USA) ইনকরপোরেশনের সঙ্গে ইনটেকের অ্যামাজন ওয়েব সার্ভিস নিয়ে আসার ঘোষণা ।

এডব্লিউএস প্রফেশনাল ও ম্যানেজড সার্ভিসের মাধ্যমে টার্নওভার গিয়ে দাঁড়াবে এডব্লিউএস খরচ ১০ কোটি টাকার ৩০ শতাংশ অর্থাৎ ৩ কোটি টাকায় । যেখানে ইনটেক লিমিটেডের শেয়ার মার্জিন ৩ কোটি টাকার ৩০ শতাংশ বা ৯০ লাখ টাকা। এবং ব্যবসাও পর্যায়ক্রমে বাড়বে বলে প্রত্যাশা করছে ইনটেক ।

অ্যামাজন ওয়েব সার্ভিস থেকে ইনটেকের মুনাফার ব্যাখ্যা

অপরদিকে, আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান রেনিয়াল সিস্টেসের সঙ্গে ব্যবসায় ১ম বছর বার্ষিক টার্নওভার আয় হতে পারে ১০ কোটি টাকা । যার মধ্যে প্রকৃত লাভ হবে আয়ের ২০ শতাংশ অর্থাৎ ২ কোটি টাকা। শেয়ার মার্জিন অনুযায়ী ইনটেকের প্রকৃত মুনাফা থাকবে ৫০ শতাংশ বা এক কোটি টাকা।