সমগ্র মুসলিম বিশ্বের বিরুদ্ধে ইসরায়েলের লড়াই: লিবারম্যান

সাবেক ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান বলেছেন, ইসরায়েলের লড়াই কেবলমাত্র ফিলিস্তিনের নয়, সমগ্র মুসলিম বিশ্বের  বিরুদ্ধে।

 

সোমবার এক নির্বাচনি প্রচারে বেইতুনু দলের এই শীর্ষ নেতা এ কথা বলেন।

তিনি বলে,  দেশের অভ্যন্তরে থাকা আরব জনগণের সঙ্গে সংকট নিরসনের আগ পর্যন্ত শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, সেপ্টেম্বরে আসন্ন নির্বাচনি প্রচারের  অংশ হিসেবে ইসরায়েলের কিরিয়াত ওনো শহরে এক সমাবেশে বক্তব্য দেন লিবারম্যান।

সংবাদমাধ্যমের জন্য ওই সভা নিষিদ্ধ থাকলেও টাইমস অব ইসরায়েলের হিব্রু ভাষার ওয়েবসাইটে নিজের বক্তব্য প্রকাশের অনুমোদন দিয়েছেন লিবারম্যান। তিনি বলেন, ‘ফিলিস্তিনিদের সঙ্গে আমাদের পৃথক কোনও সংঘাত নেই। যারা সেই সংঘাতের কথা বলছে, হয় তারা ভেবেচিন্তে বিভ্রান্তি ছড়াচ্ছে নয়তো কী বলছে তা বুঝতে পারছে না।’

আরবের ২২টি দেশ ও বিশ্বের ১৮০ কোটি মুসলিম ধর্মাবলম্বীকে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিয়ে সাবেক প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন,‘আমাদের লড়াই পুরো মুসলিম বিশ্বের সঙ্গে, সমগ্র আরব বিশ্বের সঙ্গে’।  তার ভাষ্য, ‘এই লড়াই ত্রিমাত্রিক। প্রথমত আরব দেশগুলোর সঙ্গে, দ্বিতীয়ত ফিলিস্তিনিদের সঙ্গে এবং তৃতীয়ত ইসরায়েলি আরবদের সঙ্গে।’

লিবারম্যানের মতে আরব ইসরায়েলিদের সঙ্গে লড়াইটাই সবচেয়ে কঠিন। সেকারণে যে কোনও পদক্ষেপও হতে হবে ত্রিমাত্রিক।  লিবারম্যান বলেন, আলাদা করে ফিলিস্তিনিদের সঙ্গে বা ইসরায়েলের আরবদের সঙ্গে কোনও চুক্তিতে পৌছানোর চেষ্টা ব্যর্থ হবে।

উল্লেখ্য, ইসরায়েলি জনসংখ্যার এক পঞ্চমাংশ আরব জনগোষ্ঠীর। সোমবার আরব আইন প্রণেতাদের উদ্দেশে তিনি বলেন, নেসেটে (ইসরায়েলের পার্লামেন্ট) এমন নির্বাচিত প্রতিনিধি ইসরায়েল মেনে নেয় যারা শত্রুদের পক্ষে অবস্থান নেয়।