মহারণের প্রস্তুতি : কে হবে বিশ্বসেরা?

আজ রোববার ফাইনাল দিয়ে পর্দা নামছে বিশ্বকাপের দ্বাদশ আসরের। এবারের টুর্নামেন্টের ৪৮তম এবং শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। লড়বে এ দুদল।

এই দুই দলের কেউই এর আগে কখনও শিরোপা জয়ের স্বাদ পায়নি। তাছাড়া ২৩ বছর পর নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট দুনিয়া।

আরও পড়ুন: ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণার মাধ্যমে বাংলাদেশকে নতুন পরিচয় দিয়েছিলেন এরশাদ

ফাইনাল ম্যাচ সামনে রেখে স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণ কাজ করেছেন মাঠকর্মীরা। নতুন চেহারা  দেয়া হয়েছে ২২ গজকে। গ্যালারি করা হয়েছে পরিষ্কার-পরিচ্ছন্ন।

এদিকে শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় অনুশীলন শুরু করে ইংল্যান্ড। প্রথমে শরীর গরম করে, ব্যাট-বল হাতে নেটে নেমে পড়েন ইংলিশ দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। প্রায় ৩০ মিনিট ব্যাটিং অনুশীলনেও বেশ মারমুখী দেখায় রয়কে। সেমিফাইনালের মতো ফাইনালেও বিধ্বংসী রূপ দেখাতে চান তিনি।

দুই ওপেনারের সঙ্গে পাশের নেটে ব্যাটিং নিয়ে ব্যস্ত ছিলেন জো রুট-জস বাটলার। তাদের ব্যাটিং শেষে দীর্ঘক্ষণ অনুশীলন পর্ব সারেন অধিনায়ক ইয়ন মরগ্যান। ব্যাটিং অনুশীলন করেই ফিল্ডিংয়ে নেমে পড়েন তিনি। অল্প কিছুক্ষণ ফিল্ডিং শেষে সংবাদ সম্মেলনের জন্য নিজেকে তৈরি করেন ইংল্যান্ড অধিনায়ক। তখন লর্ডসের মাঠের পাশে ফিল্ডিং অনুশীলনে ব্যস্ত সময় কাটান দলের অন্যরা।

আরও পড়ুন: এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর গভীর শোক ও দুঃখ প্রকাশ

এরপর সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রায় ২৫ মিনিটের সংবাদ সম্মেলন শেষে অনুশীলনে নামেন কিউইরা। তাদের অনুশীলনে দেখা যায় সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে। হাইভোল্টেজ ম্যাচের আগে দলের খেলোয়াড়দের সঙ্গে কথোপকথনে ব্যস্ত ছিলেন তিনি। চলুন জেনে নেই সম্ভাব্য একাদশ :

ইংল্যান্ড : জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

নিউজিল্যান্ড : মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিয়ানায়ক), রস টেলর, টম লাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, লুকি ফার্গুসন।