আন্তর্জাতিক জলসীমায় ইরানের ২টি ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!

উপসাগরীয় অঞ্চলে নিয়োজিত মার্কিন বাহিনীর কমান্ডার মঙ্গলবার জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ থেকে গত সপ্তাহে সম্ভবত ইরানের দু’টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। খবর এএফপি’র।

যুদ্ধজাহাজ ইউএসএস বক্সারে বসে সিবিসি নিউজ’কে দেয়া এক সাক্ষাতকারে মার্কিন কেন্দ্রিয় কমান্ড প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেন, ‘আমরা নিশ্চিত করে বলতে পারি যে, আমরা একটি ড্রোন ভূপাতিত করেছি। সম্ভবত আমরা দ্বিতীয় ড্রোনটিও ভূপাতিত করতে পেরেছি।’

সেন্টকমের মুখপাত্র লে. কর্নেল আর্ল ব্রাউন পরে জানান, আন্তর্জাতিক জলসীমায় ইরানের দু’টি ড্রোন ‘আক্রমণাত্মক অবস্থান’ নেয়ার পর যুক্তরাষ্ট্রের জাহাজ থেকে ‘প্রতিরক্ষামূলক’ আক্রমন চালানো হয়েছিল।

তিনি বলেন, এ সময় ‘আমরা একটি ড্রোন পানিতে বিধ্বস্ত হতে দেখেছি তবে, অপর ড্রোনটিকে আর দেখতে পাইনি।’

ব্রাউন আরো বলেন, ‘আমাদের দেশের স্বার্থের পাশাপাশি দেশের নাগরিকদের ও স্থাপনা রক্ষার অধিকার যুক্তরাষ্ট্রের রয়েছে। তিনি জাহাজ চলাচল ও বৈশ্বিক বাণিজ্যের স্বাধীনতা ব্যাহত করে এমন যেকোন প্রচেষ্টার নিন্দা জানাতে বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানান।’

তবে ইরান তাদের কোন ড্রোন ভূপাতিত হওয়ার কথা অস্বীকার করেছে। ইউএসএস বক্সার থেকে গুলি করে একটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার পর তেহরান তা অস্বীকার করে।