তিন বছর বয়সী ‘রাজাবাবু’র দাম ১৫ লাখ টাকা

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের জামিরতা গ্রামের মানিক ব্যাপারীর (৫৫) তিন বছর বয়সী ষাঁড় ‘রাজাবাবু’র ওজন ৪৫ মণ। ষাঁড়টির দাম হাঁকা হয়েছে ১৫ লাখ টাকা। মানিক ব্যাপারীর খামারে ২২টি গরু মোটাতাজা করা হয়েছে।

মানিকের কর্মচারী রতন সরকার জানান, প্রতিদিন দর্শনার্থীদের ভিড় সামলাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। রাজাবাবুর বিশেষ যত্ন নেওয়া হয়। একে ঘাস, তিল ও সরিষার খৈল, ছোলা, গম ও ভুট্টার ভুসি, ভাতের মাড় ও খড় খাওয়ানো হয়। প্রতিদিন সাবান ও শ্যাম্পু দিয়ে গোসল করানো হয়।

এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে ষাঁড়টিকে দেখতে মানুষ মানিকের বাড়িতে প্রতিদিন ভিড় করছে।গ্রামের লোকজন জানায়, আগে এত বড় ষাঁড় তারা দেখেনি।

গরুর মালিক মানিক বলেন, ‘প্রায় ৩০ বছর ধরে গরু পালছি। প্রতি বছর কোরবানির হাটে ঢাকা ও নারায়ণগঞ্জে ৪০-৪৫টি করে ষাঁড় বিক্রি করি। এগুলোর দাম ২ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকার মধ্যে থাকে। এবারই প্রথম ৪৫ মণ ওজনের রাজাবাবুকে নারায়ণগঞ্জের ফতুল্লার হাটে তুলতে যাচ্ছি। ’

তিনি আরও বলেন, ‘এরই মধ্যে বাড়িতে এসে একাধিক ক্রেতা ১০ লাখ টাকা দাম বলেছেন। আমি সর্বশেষ ১৫ লাখ টাকা বলে দিয়েছি। এ দাম না পেলে ঈদের এক সপ্তাহ আগে নৌপথে ফতুল্লার হাটে নিয়ে যাব। সেখানে আমার পরিচিত অনেক ক্রেতা রয়েছেন। আশা করি এ দামে বিক্রি করতে পারব। ’