কাশ্মির সমস্যা সমাধানে পাকিস্তানকে চীন ও তুরস্কের সমর্থন

দীর্ঘদিনের বি`রোধপূর্ণ কাশ্মির সমস্যার শান্তিপূর্ণ সমাধানে পাকিস্তানকে সমর্থন করছে চীন ও তুরস্ক।- খবর পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এক বিবৃতিতে বলেছেন, আমেরিকাসহ আন্তর্জাতিক সম্প্রদায়যারা আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে গঠনমূলক কাজ করছে তাদেরকে আমরা সমর্থন জানাই। 

আরও পড়ুন: গণপি`টুনিতে নি`হত রেনুর পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

আমরা আশা করি, এই দুই দেশ কাশ্মির ইস্যু এবং অন্য দ্বিপক্ষীয় বি`রোধগুলো আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান করতে পারবে। এর মধ্যদিয়ে তারা দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে।

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যব এরদোগান। এ সময় তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরসহ আঞ্চলিক বিষয়গুলো এবং আফগানিস্তানে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। কাশ্মির ইস্যুতে এরদোগান পাকিস্তানের অবস্থানের প্রতি বরাবরই সমর্থন দিয়ে আসছেন।

আরও পড়ুন: পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে যুক্তরাষ্ট্র

প্রসঙ্গত, ভারত যখন পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে একঘরে করে ফেলার চেষ্টা চালাচ্ছে তখন তাদের সেই উদ্যোগকে কার্যকরভাবে নিষ্ক্রিয় করে দিয়েছে ইমরান খানের সাম্প্রতিক আমেরিকা সফর। এ অবস্থায় চীন ও তুরস্কের সমর্থনকে পাকিস্তানের জন্য আরেকটি কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।