তসলিমা নাসরিনের জন্মদিনঃ ‘নারী তুমি সকল মিথ্যে সংস্কার ভেঙে মানুষ হও’

আজ নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের জন্মদিন। আর এই দিনেই তার ফেসবুক টাইমলাইন ভরে গেছে একটি টিশার্টে। নন্দিত এই সাহিত্যিকের ভক্তরা টিশার্ট গায়ে ছবি তুলে ট্যাগ করেছেন তসলিমাকে।

টিশার্টে দেখা যায়, একপাশে তসলিমার ছবি, অন্যপাশে লেখা রয়েছে তসলিমারই উক্তি- ‘নারী তুমি সকল মিথ্যে সংস্কার ভেঙে মানুষ হও।’

জানা যায়, ‘তসলিমা পক্ষ’ নামের একটি সংগঠন নন্দিত এই সাহিত্যিকের জন্মদিনে তাকে শ্রদ্ধা জানিয়েই এমন আয়োজন করেছে। তসলিমাকে নিয়ে টিশার্ট বানানোর পাশাপাশি তাকে শ্রদ্ধা জানিয়ে আজ সন্ধ্যায় আয়োজন করা হয়েছে অনুষ্ঠানেরও।

সংস্কৃতি বিকাশ কেন্দ্রে আয়োজিত ওই অনুষ্ঠানে তসলিমা নাসরিনের সঙ্গে অনলাইন লাইভ আড্ডাও দেওয়া হয়। এরপরেই তাকে নিয়ে গান পরিবেশন করেন শতাব্দী ভব।

তসলিমাকে নিয়ে টি শার্টের ডিজাইন করেছেন চারু পিন্টু।

‘তসলিমা পক্ষ’ সংগঠনের সদস্য আলী হায়দার জানান, ‘তসলিমা নাসরিনকে তার নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়া এবং তার বইগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার লক্ষ্যেই আমরা এমন একটি আয়োজন করেছি।’

১৯৬২ সালের ২৫ আগস্ট জন্মগ্রহণ করেন তসলিমা নাসরিন। বিংশ শতাব্দীর আশির দশকে একজন উদীয়মান কবি হিসেবে সাহিত্যজগতে প্রবেশ করে তসলিমা এই শতকেও নারীবাদী ও সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন।

তিনি তার রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, নাস্তিক্যবাদ এবং ধর্মবিরোধী উগ্র মতবাদ প্রচার করায় মৌলবাদী গোষ্ঠীর রোষানলে পড়েন ও তাদের নিকট হতে হত্যার হুমকি পেতে থাকায় ১৯৯৪ সালে বাংলাদেশ ত্যাগ করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করতে বাধ্য হন। তিনি কিছুকাল যুক্তরাষ্ট্রে বসবাস করেছেন। বর্তমানে তিনি ভারতে অবস্থানের সুযোগ পেয়েছেন।