হিজাব ছাড়বেন না: সাফ জানিয়ে দিলেন মার্কিন আইনপ্রণেতা ইলহান ওমর

হিজাব বা পর্দা নিয়ে কথা বলতে গিয়ে মার্কিন কংগ্রেসের মুসলিম সদস্য ইলহান ওমর বলেছেন, তিনি হিজাব বা পর্দা ছাড়বেন না। তিনি রোববার এক টুইটে আরও বলেছেন, হিজাবকে তিনি এক ধরণের প্রতিরোধ হিসেবে নিয়েছেন, তবে তা সব সময় খুব সহজ বিষয় নয়। ইলহান ওমর আরও লিখেছেন, তিনি শুধু ধর্মীয় বাধ্যবাধকতার কারণে হিজাব পরেন এমনটি নয় বরং হিজাব পরে আনন্দও পান।

ইলহান ওমর হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার নির্বাচিত দুই মুসলিম নারীর একজন যিনি হিজাব পরে কংগ্রেসে হাজির হয়ে নতুন ইতিহাস গড়েছেন। শুধু তাই নয়, কুরআনে হাত রেখে শপথ নিয়ে আরেক নজির সৃষ্টি করেছেন তিনি।

সোমালিয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেস ওম্যান ইলহান ওমর নির্বাচিত হওয়ার পর থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একপেশে নীতির বিরোধিতা করে আসছেন। এর আগে তিনি ট্রাম্পকে ফ্যাসিস্ট হিসেবেও উল্লেখ করেছেন।

হিজাব ছাড়বেন না: সাফ জানিয়ে দিলেন মার্কিন আইনপ্রণেতা ইলহান ওমর। ফাইল ছবি।

ফিলিস্তিনীদের পক্ষে কথা বলতে গিয়ে ইহুদিদের তোপের মুখে পড়েছেন ইলহান ওমর। সম্প্রতি নেতানিয়াহু তাকে এবং আরেক মুসলিম সদস্য রাশিদাকে ভিসা দিতে অস্বীকৃতি জানান।

সোমালিয়া থেকে কিশোর বয়সে যুক্তরাষ্ট্রে উদ্বাস্তু হিসেবে আশ্রয় গ্রহণ করেন ইলহান ওমর। ১৭ বছর বয়সে মার্কিন নাগরিকত্ব লাভ করেন তিনি। ২০১৮ সালে মিনেসোটা থেকে ডেমোক্রেটিক পার্টির সদস্য হিসেবে মার্কিন কংগ্রেসের সদস্য নির্বাচিত হন।