বিশ্বে ৫ম অনিরাপদ শহর ঢাকা

ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) এর সেইফ সিটি ইনডেক্স (এসসিআই) এর সর্বশেষ প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে অনিরাপদ শহরের তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে ঢাকা। গতবারের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ঢাকার এবার দুই ধাপ উন্নতি হয়েছে।

তালিকার নিচের দিক থেকে ঢাকার অবস্থান ৫ম। প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকে ঢাকা খুবই বাজে অবস্থানে রয়েছে।

ঢাকার চেয়ে নিচের অবস্থানে থাকা অপর চারটি শহর হল যথাক্রমে- পাকিস্তানের করাচি, মিয়ানমারের ইয়াঙ্গুন, ভেনেজুয়েলার কারাকাস এবং এবারের সবচেয়ে অনিরাপদ শহর হলো, নাইজেরিয়ার লাগোস।
এছাড়া, অবকাঠামোগত নিরাপত্তা ক্যাটেগরিতে সর্বনিম্ন থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।

নিরাপদ শহরের এই তালিকায় সর্বোচ্চ অবস্থানে আছে যথাক্রমে- জাপানের টোকিও, সিঙ্গাপুর, জাপানের ওসাকা, নেদারল্যান্ডের আমস্টারডাম ও অস্ট্রেলিয়ার সিডনি।

ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্টের আওতাধীন প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) সেইফ সিটি ইনডেক্স প্রকাশ করে থাকে। এবছরের তালিকায় বিশ্বের ৬০টি শহরকে ৫৭টি ক্যাটেগরির ভিত্তিতে র‍্যাংকিং করা হয়েছে। ২০১৫ সাল থেকে প্রতি ২বছর পরপর প্রকাশিত এই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকগুলো বিবেচনা করা হয়।

এবারের নিরাপদ শহরের প্রথম ১০টির মধ্যে ৪টিই এশিয়ার। এগুলো হল- টোকিও (প্রথম), সিঙ্গাপুর (দ্বিতীয়), ওসাকা (তৃতীয়) ও সিউল (নবম)।