গ্রুপ সেরা হয়ে বিশ্বকাপ বাছাইয়ের সেমিতে বাংলাদেশের মেয়েরা

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্কটল্যান্ডকে ১৩ রানে হারিয়ে বাংলাদেশ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে টানা তৃতীয় জয় পেলেন সালমারা। আর এ জয়ে সেমিফাইনালে পৌঁছে গেলেন তারা। 

এর আগে যুক্তরাষ্ট্রকে ৮ উইকেট এবং পাপুয়া নিউগিনিকে ৬ রানে হারান বাংলাদেশের মেয়েরা।

স্কটল্যান্ডের বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৬ রানেই ওপেনার সানজিদা ইসলাম (৪) আউট হন। এর পর দ্রুত ফিরে যান অপর ওপেনার মুর্শিদা খাতুন (২৬) এবং ঋতু মনি (৪)।

পরে উইকেটরক্ষক নিগার সুলতানাকে নিয়ে বাংলাদেশকে বড় সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছিলেন তারা। তবে হঠাৎ করে ব্যক্তিগত ২৩ রানে ফারজানা ফিরলে এ জুটি ভাঙে। এর পর নিগারকে দারুণ সঙ্গ দেন ফাহিমা খাতুন। তবে ১৭ ওভারের সময় বৃষ্টি নামলে সেখানেই থামতে হয় তাদের। তখন বাংলাদেশের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১০৪ রান। বৃষ্টি থামলেও আর ব্যাটিং করতে নামেননি লাল-সবুজ জার্সিধারী মেয়েরা।

বৃষ্টি আইনে (ডাকওয়ার্থ-লুইস, সংক্ষেপে ডিএল) স্কটল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৮ ওভারে ৬৩। ব্যাটিং করতে নেমে বাংলাদেশ বোলারদের তোপের মুখে পড়েন স্কটিশ মেয়েরা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকেন তারা। নাহিদা আখতার, ঋতু ও খাদিজাতুল কুবরার নিয়ন্ত্রিত বোলিংয়ে ৬ উইকেটে ৪৯ রান তুলতে সক্ষম হন স্কটল্যান্ডের মেয়েরা।

দলের হয়ে সর্বোচ্চ ২১ রান করেন অধিনায়ক ক্যাথরিন ব্রেস। এ ছাড়া আর কেউই দুই অঙ্কে পৌঁছতে পারেননি। বাংলাদেশের হয়ে ১টি করে উইকেট নেন নাহিদা, ঋতু ও খাদিজা।

উল্লেখ্য, আগামীকাল (৫ সেপ্টেম্বর) হবে দুটি সেমিফাইনাল। প্রথম সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড নারী দল। ৭ সেপ্টেম্বর গড়াবে ফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা দুদলই পাবে বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট।