ফের চলাচলের অনুপযোগী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সড়ক

মাছুম কামাল||স্টাফ রিপোর্টার: স্থানীয় এবং জাতীয় সংবাদমাধ্যমগুলোতে বারবার জনদুর্ভোগের খবর উঠে এলেও কমে নি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সড়কে চলাচলকারী জনগণের ভোগান্তি।

আজ সরেজমিনে গিয়ে দেখা গেছে, সামান্য বৃষ্টিতেই পানি ও কাদায় মাখামাখি হয়ে থাকে প্রায় ত্রিশ হাজার শিক্ষার্থীর চলাচলের এই সড়কটি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কলেজটির শিক্ষার্থী ও এই এলাকার বাসিন্দারা।

ফের চলাচলের অনুপযোগী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সড়ক

এ নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের একাধিক শিক্ষার্থীর সংগে কথা হলে তারা বলেন, ‘বাংলাদেশের আর কোথাও এত গুরুত্বপূর্ণ সড়কের এমন বেহাল দশা আছে কিনা আমরা জানি না। এ রাস্তাটি মানুষ তো নয়ই, পশু চলারও অনুপযোগী হয়ে পড়েছে।’

কথা হয়, ভিক্টোরিয়া কলেজ রোডের বাসিন্দা সিদ্দিকুর রহমানের সংগে। তিনি বলেন, ‘বছর চার-পাঁচেক আগে তড়িঘড়ি করে রাস্তাটি মেরামত করা হলেও এক বছর না যেতেই পুরোপুরি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে রাস্তাটি। প্রতিদিন অফিস যাওয়ার সময় এবং বাচ্চারা স্কুল যেতে যে পরিমাণ ভোগান্তির শিকার হয়, তা এক কথায় অবর্ণনীয়। জানি না, কোন পাপের শাস্তি পাচ্ছি’

তবে, সাম্প্রতিক সময়ে এসে রাস্তাটির ড্রেনেজ সিস্টেমের কাজ শুরু হলেও খুবই ধীরগতিতে আগাচ্ছে কাজ। এবং কাজকে কেন্দ্র করে রাস্তা বন্ধ থাকায় বিকল্প রাস্তা ঘুরে যেতে হচ্ছে এলাকাবাসী ও শিক্ষার্থীদের। এই সুযোগে ব্যাটারিচালিত অটোরিকশার চালকেরাও নিচ্ছেন বাড়তি ভাড়া, এমন অভিযোগ এখানকার বাসিন্দাদের।

এ বিষয়ে কথা বলার জন্য কুমিল্লা সিটি কর্পোরেশনের সহকারী প্রকৌশলী শেখ মুহাম্মদ নুরুল্লাহ’র সাথে মুঠোফোনে কথা হলে তিনি কোনো মন্তব্য করেননি। পরবর্তীতে তার দেয়া সূত্রেও যোগাযোগ করে ফলাফল হয় নি।