“ফিলিস্তিনের জর্ডান উপত্যকা দখলের ইসরাইলী পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন”

ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্দান উপত্যকাকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে ঘোষণা দিয়েছেন তা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বুধবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দোজারিচ এক বিবৃতিতে এ কথা বলেন। বিবৃতিতে বলা হয়, নেতানিয়াহুর ঘোষিত পরিকল্পনা যদি বাস্তবায়ন করা হয় তাহলে তা হবে আন্তর্জাতিক আইনের চরম লংঘন। জাতিসংঘ মহাসচিব মনে করেন- নেতানিয়াহুর এ ধরনের পদক্ষেপের কারণে মধ্যপ্রাচ্য অঞ্চলে শান্তি প্রক্রিয়া মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

ফিলিস্তিনের জর্ডান উপত্যকা দখলের ইসরাইলী পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: জাতিসংঘ মহাসচিব।

তিনি বলেন, চলমান সংকটের দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের জন্য শান্তি আলোচনা শুরুর ব্যাপারে যে চেষ্টা চলছে নেতানিয়াহুর পদক্ষেপ তাতে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হবে। মঙ্গলবার যুদ্ধবাজ নেতানিয়াহু জর্দান উপত্যকাকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, আসন্ন নির্বাচনে যদি তিনি বিজয়ী হতে পারেন তাহলে এ পদক্ষেপ নেবে। আগামী ১৭ সেপ্টেম্বর ইসরাইলে জাতীয় সংসদ নির্বাচনের কথা রয়েছে।

নেতানিয়াহুর এই ঘোষণা সারা বিশ্বে সমালোচনার ঝড় তুলেছে। ফিলিস্তিন কর্তৃপক্ষসহ মধ্যপ্রাচ্যের সব দেশ এর নিন্দা জানিয়েছে। ইসরাইলের মিত্র কয়েকটি দেশ জর্দান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশও নিন্দাবাদে যুক্ত হয়েছে।

ইতিমধ্যে ইসরাইলের পরিকল্পনা ঠেকাতে ওআইসি জরুরী বৈঠক আহবান করেছে। আগামী ১৫ সেপ্টেম্বর সৌদি আরবের জেদ্দায় সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।