জর্ডান উপত্যকা দখলের ঘোষণা দিয়েও সংখ্যাগরিষ্ঠতা পেলেন না নেতানিয়াহু

মঙ্গলবার ইসরাইলে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আবারও সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নির্বাচনের ৯২ শতাংশ ভোট গণনা শেষে ১২০ আসনের পার্লামেন্টে দুই বড় দলই ৩২টি করে আসন পেয়েছে। 

নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইহুদিবাদী লিকুদ পার্টির জোটগত আসন সংখ্যা দাঁড়াচ্ছে ৫৬। বেনির ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির জোটগত আসন হচ্ছে ৪৩। ফলে ঐতিহ্যগতভাবেই সরকার গঠন করতে পারছে না কোনো দলই।

এদিকে লিকুদ পার্টির ক্ষেত্রে যদি সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডো লিবারম্যানের কট্টর ইহুদিবাদী দল ‘ইসরায়েল বেইতেনু’কে দলে ভেড়াতে পারেন নেতানিয়াহু তবে একটি সুযোগ আছে তাদের। 

৯টি আসন পাচ্ছে দলটি। ফলে জোট সরকার গঠনে বরাবরের মতো এবারও তিনিই মূলনায়কে পরিণত হয়েছেন। কট্টর ইহুদিবাদী এই নেতার হাতেই এখন সরকারের চাবিকাঠি।

এছাড়া, ক্ষমতাসীন জোটে থাকা জাতীয়তাবাদী ইয়ামিনা ৭, দুটি কট্টরপন্থী ইহুদিবাদী দল শাস ও ইউনাইটেড তোরা ৮ ও ৯টি আসন পেয়েছে।

প্রসঙ্গত, ইসরাইলের ইতিহাসে সবচেয়ে বেশি দিন ধরে ক্ষমতায় থাকা লিকুদ পার্টির নেতানিয়াহু রেকর্ড পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হলে দখলকৃত পশ্চিমতীরের নতুন নতুন এলাকায় ইহুদি বসতি নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন।