সৌদি আরব ইরানে সামরিক হামলা চালালে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হবে: জারিফ

আজ (বৃহস্পতিবার) রাজধানী তেহরান থেকে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া একান্ত সাক্ষাৎকারের ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ওপরে আমেরিকা অথবা সৌদি আরব যদি সামরিক হামলা চালায় তাহলে মধ্যপ্রাচ্য অঞ্চলে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যাবে। 

তিনি বলেন, আমাদের দেশকে রক্ষার ব্যাপারে আমি খুবই গুরুত্বপূর্ণ বক্তব্য দিচ্ছি যে, আমরা আমরা কোনো সামরিক সংঘাতে জড়াতে চাই না।

তিনি সুস্পষ্ট করে বলেন, সৌদি আরবের তেল স্থাপনার ওপর হামলার প্রতারণামূলক অজুহাত তুলে যদি ইরানের উপরে সামরিক আগ্রাসন চালানো হয় তাহলে প্রচুর পরিমাণে জীবনহানি ঘটবে। তিনি বলেন, আমরা আমাদের দেশকে রক্ষার ব্যাপারে চোখ বন্ধ করে থাকবো না।

এ সময় ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আশা করে যে, যেকোনো ধরনের সংঘাত এড়ানো সম্ভব এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আঞ্চলিক দেশগুলোর সাথে তেহরান সংলাপ করতে আগ্রহী।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের সংলাপের কোনো সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, এ ধরনের সম্ভাবনা নেই এবং ইরানের ওপর থেকে আমেরিকার যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা তুলে না নেবে ততক্ষণ পর্যন্ত এই ধরনের সংলাপ হবে না।