মালিতে বোমা বিস্ফো`রণ, জাতিসংঘের শান্তিরক্ষী নি`হত

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তর-পূর্বাঞ্চলীয় সড়কে পেতে রাখা বোমা বিস্ফোরণে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হন বাহিনীর আরও কমপক্ষে পাঁচজন। গতকাল রবিবার (৬ অক্টোবর) বিকালে এই হতাহতের ঘটনা ঘটে। খবর ‘এনডিটিভি’র।

বাহিনীটির মিডিয়া সেন্টারের মুখপাত্র ওলিভিয়ার সালগাদো বলেছেন, ‘ভয়াবহ এই হামলাটি চালানোর সময় শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা স্থানীয় আগুলহোক শহরে টহলরত অবস্থায় ছিলেন।’

স্থানীয় ইসলাম এবং মুসলিমপন্থি গোষ্ঠীর (জিএসআইএম) দাবি, মর্মান্তিক এই হামলাটির বিষয়ে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন দায় স্বীকার না করলেও; সশস্ত্র জঙ্গি সংগঠন আল-কায়েদা সমর্থিত ‘ইন ইসলামিক মাগরেব গ্রুপে’র (একিউআইএম) সদস্যরাই ঘটনাটি ঘটিয়েছে।

এ দিকে এমআইএনইউএসএমএ ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, মালিতে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত বিভিন্ন ধরনের সন্ত্রাসী হামলায় প্রায় দুই শতাধিক শান্তিরক্ষী সেনার মৃত্যু হয়েছে।

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সালাগদো আরও বলেন, ‘একই দিন অজ্ঞাত বন্দুকধারীরা দেশটির কেন্দ্রীয় শহর বান্দিয়াগারায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীকে লক্ষ্য করে ফের একটি সন্ত্রাসী হামলা চালিয়েছিল। যদিও এ সময় বড় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সকল সেনা সদস্যরাই বর্তমানে নিরাপদে আছেন।’ অপর দিকে জাতিসংঘ মিশন জানায়, এমআইএনইউএসএমএ’র প্রধান মাহামাত সালেহ আন্নাদিফ এরই মধ্যে সাম্প্রতিক সময়ে সংগঠিত সকল হামলার জন্য তীব্র নিন্দা জানিয়েছেন।

এর আগে গত জানুয়ারিতে শহরটিতে এক ভয়াবহ জঙ্গি হামলায় এমআইএনইউএসএমএ’র ১১ সদস্য নিহত হন। মালিতে জাতিসংঘ মিশন গণমাধ্যমে এসব তথ্য জানায়।