অভিযোগ জানাতে বুয়েট শিক্ষার্থীদের নতুন ওয়েবপেজ

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা অভিযোগ জানাতে নতুন ওয়েবপেজ খুলেছেন। বিটিআরসি কর্তৃক শিক্ষার্থীদের আগের ওয়েবপেজটি বন্ধ করে দেওয়ার পর নতুন এই পেজটি চালু করা হয়েছে।

নতুন ওয়েবপেজটির ঠিকানা হলো- https://gitreports.com/issue/BUET-Reports/anonymous-report?fbclid=IwAR3rBQpc2qdsFDJtbXecc_h5o4tCUD0o0qZUk9Rrj_3Jvd3cmM3OmP11qB8

এই ঠিকানায় গিয়ে বুয়েট শিক্ষার্থীরা আগের মতোই নাম-পরিচয় গোপন রেখে তাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশ্যে তাদের অভিযোগ জানাতে পারবেন।

এর আগে বুধবার রাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের তৈরি একটি ওয়েবপেজ বন্ধের নির্দেশ দেয়। ওই নির্দেশের পর থেকেই শিক্ষার্থীরা ওয়েবপেজটিতে প্রবেশ করতে পারছিলেন না বলে জানা যায়।

বুয়েটের হলগুলোতে ভিন্নমতের কারণে সাধারণ শিক্ষার্থীদের ওপর নির্যাতনের অভিযোগ বহু পুরনো। ওয়েবপেজটিতে নিজের পরিচয় প্রকাশ না করেই কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে উদ্দেশ্য করে তার অভিযোগ জানাতে পারতো। এই ওয়েবপেজে বেনামে করা ১৭৭টি অভিযোগ তালিকাভুক্ত রয়েছে।

এসব অভিযোগের মধ্যে ৭২টিই তালিকাভুক্ত হয় শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার পর। অভিযোগগুলো বেশিরভাগই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের বিরুদ্ধে।

২০১৬ সালে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পাঁচজন শিক্ষার্থী একটি গবেষণার অংশ হিসেবে এই ওয়েবপেজটি তৈরি করেছিলেন। বুধবার বিটিআরসির আদেশ জারি হওয়ার পর থেকেই এটিতে প্রবেশ করা যাচ্ছে না।