গাড়ি অপব্যবহারের উৎসবে মেতেছেন ভূমি সচিবের পুরো পরিবার

ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী সরকারি গাড়ি অপব্যবহারে রেকর্ড সৃষ্টি করেছেন। প্রাধিকারের বাইরে তিনি পরিবারের জন্য ব্যবহার করছেন মন্ত্রণালয়ের মন্ত্রীর জন্য বরাদ্দকৃত পাজেরো গাড়ি এবং টাঙ্গাইল জোনাল সেটেলমেন্ট অফিসারের জন্য কেনা প্রাইভেট কার।

পাশাপাশি, সরকারের ঋণ সুবিধায় ৩০ লাখ টাকা নিয়ে প্রাইভেট কার কিনলেও তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন লঙ্ঘন করে প্রতিমাসে গাড়ি রক্ষণাবেক্ষণ ভাতা বাবদ তুলে নিচ্ছেন পুরো ৫০ হাজার টাকা।

এ বিষয়ে ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, ‘এ ধরনের অভিযোগে প্রশাসনের কে অভিযুক্ত নয়? অনুসন্ধান করলে বেশির ভাগ সচিবের বিরুদ্ধে এমন তথ্য পাবেন। তবে যেহেতু বিষয়টি সামনে এনেছেন, তাই এখন থেকে প্রাধিকারের বাইরে কোনো গাড়ি ব্যবহার করব না।’

তিনি বলেন, ‘যেহেতু সরকারের ঋণ সুবিধায় গাড়ি কিনেছি এবং সচিব হিসেবে আমার পদের বিপরীতে বরাদ্দকৃত মন্ত্রণালয়ের গাড়ি ব্যবহার করছি, সেহেতু ঋণে কেনা গাড়ির পুরো ভাতা তুলতে পারব না। এটিও সত্য। তবে দেখুন, এ বিষয়টিও ৯০ শতাংশের বেশি কর্মকর্তা মানছেন না।’

এ সময় সচিব মাকছুদুর রহমান দাবি করেন, তিনি যোগ দেয়ার পর ভূমি মন্ত্রণালয়ে অনিয়ম, দুর্নীতি ও তদবির বাণিজ্য একেবারে বন্ধ হয়ে গেছে। তিনি এ পর্যন্ত ২৩টি জেলা সফর করেছেন, রাতদিন কাজ করে মন্ত্রণালয়ের অনেক উন্নতি করেছেন।