নেইমারের দেশে ডানপন্থী বোলসোনারোর জয়

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে ডানপন্থী বোলসোনারো জিতেছে। ছবি: nationalpost

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে ডানপন্থী নেতা জাইর বোলসোনারো জিতেলেও পাননি ৫০ শতাংশ ভোট। তিনি পেয়েছেন মোট ভোটের ৪৭ শতাংশ। ২৮ অক্টোবর আবার ভোট গ্রহণ চলবে। বামপন্থী ওয়ার্কার্স পার্টি নেতা ফার্নান্দো হাদ্দাদের পেয়েছে ২৮ শতাংশ ভোট।  গত কাল রোববার (০৭ অক্টোবর) ব্রাজিলে নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হওয়ায় ২৮ অক্টোবর বোলসোনারো ও  হাদ্দাদের মধ্যে আবার নির্বাচন হবে। ২৮ অক্টোবর দুই বিপরীত মেরুর দুই প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নিতে হবে ব্রাজিলবাসীকে।

ভোটের আগে নির্বাচনী প্রচারে বোলসোনারো বলেন, তিনি কঠোর হাতে সন্ত্রাস দমন করবেন। দোষী ব্যক্তিদের কঠিন শাস্তি দেবেন। তিনি বন্দুকের লাইসেন্স দেওয়ার আইন শিথিল করার পক্ষে। অপরাধীদের কাছে থেকে স্বীকারোক্তি আদায়ের ক্ষেত্রে শারীরিক নিপীড়নের পক্ষে তিনি। মৃত্যুদণ্ড বহাল রাখারও পক্ষে অবস্থান তাঁর।

খ্রিষ্টান সম্প্রদায়ের বিপুল সমর্থন পেয়েছেন বোলসোনারো। তিনি নির্বাচনী প্রচারে পবিত্র বাইবেল থেকে উদ্ধৃতি তুলে ধরতেন। জাতিবিদ্বেষী এবং সমকামিতার বিরুদ্ধে বক্তব্য দিয়ে নির্বাচনী প্রচারে চমক সৃষ্টি করেন বোলসোনারো।  গতকাল প্রথম দফায় নির্বাচনে বিজীয় হওয়ার পর বোলসোনারো বলেছেন, ২৮ তারিখের নির্বাচনে তিনিই বিজয়ী হবেন।

তবে হাদ্দাদও নির্বাচনে বিজয়ী হওয়ার আশা ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ‘আমি সহিংসতায় বিশ্বাসী নই।’

সূত্র: বিবিসি