গাড়িবোমা বিস্ফোরণে কাবুলে নিহত ৭

আফগানিস্তানের রাজধানী কাবুলে গাড়িবোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে সাত ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। তবে এখনও পর্যন্ত কোনও দল বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংলগ্ন এলাকায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। সরকারের একজন মুখপাত্র এ হামলা ও প্রাণহানির খবর নিশ্চিত করেছেন। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি।

দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা। এরই প্রেক্ষিতে একটি শান্তিচুক্তিতে একমত হয় দুই পক্ষ।

তবে কাবুলে তালেবান হামলায় এক মার্কিন সেনা নিহতের পর শান্তিচুক্তি বাতিলের ঘোষণা দিয়ে আলোচনায় ইতি টানার ঘোষণা দেন ট্রাম্প। ফলে দৃশ্যত দেশটির শান্তি প্রক্রিয়া ফের হোঁচট খায়। যদিও বুধবারের হামলার ঘটনায় এখনও পর্যন্ত তালেবানের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়নি।