‘বঙ্গবন্ধু’কে খুঁজছেন শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় তৈরি হচ্ছে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে ঘোষিত বায়োপিক। ২০২০ সালে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে তার জীবন নিয়ে এই চলচ্চিত্র  তৈরির পরিকল্পনা করা হয়েছে। এটা নির্মাণের দায়িত্ব পেয়েছেন মুম্বাইয়ের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল।

প্রধান চরিত্রে অভিনয়ের জন্য একজন ‘বঙ্গবন্ধু’কে খুঁজছেন পরিচালক শ্যাম বেনেগাল। শ্যাম বেনেগাল বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি চাইব বাংলাদেশ থেকেই কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন। কারণ, সেটাই বেশি সমীচীন হবে। আর তিনি একটু পাতলা গড়নের হলেই ভালো। কারণ, জীবনের বেশির ভাগ সময় শেখ মুজিবুর রহমান নিজেও কিন্তু বেশ দীর্ঘদেহী আর পাতলা গড়নের ছিলেন।’

বেনেগাল  বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা নির্মাণের দায়িত্ব পাওয়ায় অনেকে প্রশ্ন তুলেছেন, বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশী একজন নির্মাতার যে ইমোশন, সেটা কি কোন ভারতীয় তার নির্মিত চলচ্চিত্রে তুলে ধরতে পারবেন?

শ্যাম বেনেগাল। ছবি: সংগৃহীত

এসব মন্তব্য উড়িয়ে দিচ্ছে বেনেগাল। এমনটাই যদি হয় তবে হলিউড নির্মাতা অ্যাটেনবোরো কী ক’রে মহাত্মা গান্ধীকে নিয়ে সবচেয়ে ভালো সিনেমাটা নির্মাণ করলেন?

ইতোমধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা শেষ করেছেন বেনেগাল। পড়ে শেষে করেছেন বঙ্গবন্ধুর আত্মজীবনীও।

বেনেগাল এর আগে মহাত্মা গান্ধী, জহুরলাল নেহেরু, সত্যজিৎ রায়ের মতো মানুষদের নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছেন তিনি। সুভাষ চন্দ্র বসুকে নিয়ে নির্মাণ করেছেন ফিচার ফিল্ম ‘বোস: দ্য ফরগটেন হিরো’।

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিতব্য সিনেমাটি  বাংলা ছাড়াও উর্দু, হিন্দি ও ইংরেজিতে ডাবিং হবে।